hhhhhhh
Mountain View

ভুটানের সাথে দাঁড়াতেই পারল না বাংলাদেশ

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৬ at ৮:২৮ অপরাহ্ণ

goal

এশিয়ান কাপ বাছাইয়ে ভুটানের বিপক্ষে প্লে অফ ম্যাচে কঠিন পরীক্ষায় নেমেছিল বাংলাদেশ। তবে, স্বাগতিক ভুটানের বিপক্ষে জয় পাওয়া হয়নি লাল-সবুজদের। অ্যাওয়ে ম্যাচে ৩-১ গোলে হেরে বাছাইপর্বে ওঠার স্বপ্ন শেষ হয়ে গেছে বাংলাদেশের। বাছাইপর্বে উঠতে কমপক্ষে ১-১ গোলের ড্রয়ের প্রয়োজন ছিল বাংলাদেশের।

থিম্পুর চ্যাংলিমিথাং স্টেডিয়ামে সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টায় এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি খেলতে নামে হেমন্ত-এমিলি-সোহেল রানারা।

গত মাসে ঢাকায় হোম ম্যাচে ড্র করে লাল-সবুজরা। ৬ সেপ্টেম্বর ঢাকার হোম ম্যাচে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ। ফলে, অ্যাওয়ে ম্যাচে ভুটানের বিপক্ষে জিতেই বাছাইপর্বে উঠতে চেয়েছিল মামুনুলরা। এ ম্যাচে মাঠে নামার আগে ভুটানের বিপক্ষে সবশেষ ছয় ম্যাচে বাংলাদেশের জয় ছিল চারটি, বাকি দুই ম্যাচ ড্র হয়।

বাংলাদেশের বেলজিয়ান কোচ টম সেইন্টফিট ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক দল সাজান। তবে, প্রথম লেগে নিজেদের মাঠে খেলা লাল-সবুজরা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭ হাজার ২১৮ ফুট উচুঁ ভেন্যুতে খেলতে গিয়ে সমস্যায় পড়ে। সঙ্গে ছিল ভুটানের সন্ধ্যার ঠান্ডা বাতাস। অপরদিকে, নিজেদের চেনা মাঠ আর নিজেদের দর্শকদের সামনে ভুটান বেশ নির্ভার থেকেই মাঠে নামে।

ভুটানের জার্মান কোচ টরস্টেন স্পিটলার তার একাদশকে সাজান ফেভারিট হিসেবেই। প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের চতুর্থ মিনিটের মাথায় প্রথম গোল করে ভুটান। আর দ্বিতীয় গোলটি আসে খেলার ২৬ মিনিটের মাথায়।

কর্নার থেকে উড়ে আসা বলে হেড করেন ভুটানের সেরা খেলোয়াড় জিগমে টি দর্জি। বাংলাদেশের অরক্ষিত থাকা জালে বল জড়ালে ১-০ তে লিড নেয় স্বাগতিকরা। ২৬ মিনিটের মাথায় দ্বিতীয় গোল হজম করতে হয় বাংলাদেশকে। প্রায় মাঝমাঠ থেকে লম্বা পাসে বল পান চেনচো জাইলসটশেন। বাতাসে ভাসা বলে হেড করেন তিনি। আর তাতেই বাংলাদেশের গোলরক্ষকের হাত ফসকে বল গিয়ে জালে জড়ায় (২-০)।

প্রথমার্ধে আর কোনো গোল না হলে ২-০ গোলের স্কোর ধরে রেখেই বিরতিতে যায় ভুটান।

বিরতির পর সুযোগ এসেছিল বাংলাদেশের ম্যাচে ফেরার। তবে, ৫০ মিনিটে হেমন্তর ভালো ফিনিশিংয়ের অভাবে ব্যবধান কমানো হয়নি সেইন্টফিটের শিষ্যদের। ৫৭ মিনিটের মাথায় সতীর্থ না থাকায় গোলের দেখা পাননি সোহেল রানা।

খেলার ৬৫ মিনিটের মাথায় ব্যবধান কমাতে গোল করেন বাংলাদেশের জুয়েল রানা। ২-১ এ থাকা ম্যাচে ৭৮ মিনিটের মাথায় আবারো এগিয়ে যায় ভুটান। ফলে, ৩-১ এর লিড নেয় স্বাগতিকরা। আর এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে ভুটান।

এ সম্পর্কিত আরও

Mountain View