Mountain View

মাশরাফি -সাব্বিরকে শাস্তি, বাটলারকে শুধু সতর্কতা আইসিসির

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৬ at ৯:১৭ অপরাহ্ণ

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে অসৌজন্যমূলক আচরণের জন্য বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও মিডল অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমানকে জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।full_1228564436_1476094001

একই সাথে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারকে সতর্ক করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। মাশরাফি এবং সাব্বিরকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। আইসিসির কোড অব কন্ট্রাক্টের ১ ধারা লঙ্ঘনের জন্য শুধু বাংলাদেশের দুজনকে এই শাস্তি দিয়েছে আইসিসি।

ইংল্যান্ডের ইনিংসের তখন ২৮তম ওভারের খেলা চলছিল। পেসার তাসকিন আহমেদের বল ব্যাটসম্যান জশ বাটলারের পায়ে লাগলে লেগ বিফোরের আবেদন করেন তাসকিন। সে আবেদনে সাড়া দেননি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত। তাসকিন সঙ্গে সঙ্গে রিভিউ চাইলে থার্ড আম্পায়ারের মাধ্যমে ফিল্ড আম্পায়ার সৈকত আগের সিদ্ধান্ত খারিজ করে আউট ঘোষণা করেন বাটলারকে।

থার্ড আম্পায়ার যখন রিভিউ সিদ্ধান্ত দিচ্ছিল, তখন ড্রেসিং রুম থেকে বাংলাদেশের খেলোয়াড়রা সিগনাল পেয়ে যায় যে এটা আউট। তখন তারা বাটলারের দিকে তাকিয়ে সেলিব্রেট করে। সেটা ভাল লাগেনি ইংলিশ অধিনায়কের। তখন কড়া প্রতিক্রিয়া দেখান বাটলারও। তবে আইসিসি বাটলারকে সতর্ক করলেও মাশরাফি-সাব্বিরকে জরিমানা করে।

এসময় বাটলার সাজঘরে ফেরার পথে হঠাৎ পেছনে ফিরে আসেন এবং সাব্বির রহমানের দিকে এগিয়ে যেতে থাকেন। সামনে এসে আম্পায়ার সৈকত তার পথরোধ করেন। তাকে নিবৃত্ত করেতে চলে আসেন আরেক অনফিল্ড আম্পায়ার আলিম দারও। তবে লক্ষণীয় ছিল, এসময় বাটলার বাংলাদেশি খেলায়াড়দের লক্ষ্য করে ক্রমাগত ইংরেজিতে অকথ্য ভাষা ব্যবহার করছিলেন। যেটি চোখ এড়ায়নি ক্রিকেট ভক্তদেরও। এমনকি ইংলিশ অধিনায়কের এমন ব্যবহারে থমকে যান বাংলাদেশি ফিল্ডাররাও।

রিভিউতে বাটলার আউট হলে সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়েন মাশরাফিরা। এরপরই বাটলার তেড়ে যান বাংলাদেশের ফিল্ডারদের দিকে।

এ সম্পর্কিত আরও