Mountain View

হিলারি-ট্রাম্প দ্বিতীয় বিতর্ক শুরু

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৬ at ৯:৫০ পূর্বাহ্ণ

f6f4cd6feb98040ae45c839e63ddbc4fx479x314x16

 মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে দ্বিতীয়বারের মতো মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন দুই প্রতিদ্বন্দি প্রার্থী।

 

ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশ সময় সোমবার সকাল সাতটায় এই বিতর্ক শুরু করেন।

 

গেল ২৭ সেপ্টেম্বর প্রথম দফার বিতর্কে অনেকটা ধরাশায়ী ট্রাম্পের জন্য আজকের বিতর্ক অনেকটা বাঁচা-মরার লড়াই। নারী বিষয়ক নোংরা মন্তব্য ফাঁসের পর সমালোচনার মুখে থাকা ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রে এবারের বিতর্কে ধরাশায়ী হলে লড়াইয়ে টিকে থাকা তাঁর জন্য কার্যত অসম্ভব হয়ে পড়বে।

 

অন্যদিকে ব্যক্তিগত তথ্যপ্রকাশের পর সমালোচনা হলেও ট্রাম্পের চেয়ে অনেকটা নির্ভার থাকা হিলারির জন্য এই বিতর্ক এগিয়ে যাওয়ার লড়াই।

 

এর আগে ২৭ সেপ্টেম্বর (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টা) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হেম্পস্টেড শহরের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়।

 

বেকারত্ব, সন্ত্রাসবাদ, পররাষ্ট্রনীতি এবং বর্ণবাদ নিয়ে বাদানুবাদ ছাড়াও ব্যক্তিগত আক্রমণের মধ্য দিয়ে শেষ হয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে মুখোমুখি প্রথম বিতর্ক।

 

৯০ মিনিটের ওই বিতর্কে বারবার কথা দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা চালিয়ে গেছেন ট্রাম্প, আর তার ‘অযাচিত’ চিৎকারের জবাব হিলারি দিয়েছেন কথায়।

 

বিতর্কের প্রথম ২৬ মিনিটে  হিলারি ক্লিনটনের কথায় ২৫ বার ব্যাঘাত ঘটিয়েছেন ট্রাম্প। বারবার বাধা দিয়েছেন উপস্থাপক লেস্টার হল্টকেও।

এ সম্পর্কিত আরও

Mountain View