Mountain View

জিকো ভাইরাস নিয়ে ভয়ের কিছু নেই

প্রকাশিতঃ অক্টোবর ১১, ২০১৬ at ৬:১৭ অপরাহ্ণ

নাদিম রহমান খান, বিডি টুয়েন্টিফোর টাইমস : ইন্সটিটিউটের (আইডিসিআর) পরিচালক ড. মাহমুদুর রহমান জানিয়েছেন, জিকো ভাইরাস নিয়ে ভয়ের কিছু নেই। তবে, সাবধানতা অবলম্বন করতে হবে। আফ্রিকায় এটি এই সময়ের একটি বড় সমস্যা।14642994_1770054366580387_1173441476_n

যেসব নারী গর্ভবতী হতে চান, তাদের সাবধান থাকতে হবে। যদি বাংলাদেশ থেকে ওখানে কেউ যান এবং গর্ভবতী হন, তাহলেই কেবল আতঙ্কের বিষয় আছে। তবে জিকা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বাংলাদেশের বিশেষজ্ঞরা বলছেন, জিকা ভাইরাস নিয়ে বাংলাদেশে শঙ্কার কিছু নেই।

তাদের ভাষ্যমতে, জিকা ভাইরাস নিয়ে বাংলাদেশের ভয়ের কিছু নেই। সতর্কতা অবলম্বন করলেই এ ভাইরাস থেকে মুক্ত থাকা সম্ভব। জিকা ভাইরাস ডেঙ্গুর মতো একধরনের জ্বর। লক্ষণ হিসেবে শরীরে জ্বর থাকে, অস্থিসন্ধিতে ব্যথা থাকে। বিশেষ করে হাত এবং পায়ের জয়েন্টে বেশি ব্যথা হয়। গায়ে ফুসকুড়ি থাকে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, জিকা ভাইরাস প্রতিরোধে তারা সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছে। স্বাস্থ্য অধিদফতর সুত্রে আরো জানাযায়, তাদের বক্তব্য অনুযায়ি জিকা ভাইরাস তো এখনও নেই বাংলাদেশে। এডিস মশা তো আছেই।

বিষয়টা এমন যে, ওইসব এলাকায় যারা ভ্রমণ করছেন, তাদেরই এই আশঙ্কা রয়েছে। তবু সর্তকতার একটা বিষয় রয়েছে। আমাদের প্রস্তুতি এবং ব্যবস্থাপনা রয়েছে। ভয়ের কিছু নেই। উল্লেখ্য যে, জিকা ভাইরাস দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে এবং এর প্রভাবটাও অত্যন্ত হৃদয়বিদারক।

২৩ টি দেশসহ আরও বেশ কয়েকটি অঞ্চলে জিকা এরই মধ্যে ছড়িয়ে পড়ে এমন-ও হতে পারে যে বাংলাদেশ বা কিছু দেশের মানুষের মধ্যে ইতোমধ্যে জিকা ভাইরাসের বিরুদ্ধে অনাক্রম্যতা রয়েছে। তাই এইসব দেশে বিস্তারের গভীর আশঙ্কা থাকলেও ব্যাপারটি মহামারী আকার ধারণ করবে না, আমরা এটি আশা করতে পারি।

কিন্তু একইসঙ্গে আমাদের সচেতন থাকবে হবে অন্যান্য আশঙ্কা সম্পর্কে এবং সেইসব ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া দরকার সেই সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন।

এ সম্পর্কিত আরও

Mountain View