ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ১:৪৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

‘ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পালিত হচ্ছে পবিত্র আশুরা’

full_1563181146_1476183667

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র আশুরা বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, আপনারা জানেন গত বছরে এখানে একটি অনাকাঙ্খিত ঘটনা ঘটেছিল। ওই ঘটনার কথা মাথায় রেখে কিছু রীতিনীতির পরিবর্তন আনা হয়েছে। আজ মঙ্গলবার বিকাল চারটার সময়ে পুরান ঢাকার হোসেনী দালান পরিদর্শনে এসে এসব কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি করপারেশনের মেয়র।

সাঈদ খোকন বলেন, গত বছরের হামলার কথা মাথায় রেখে এখানে বেশ কিছু রীতিনীতির পরিবর্তন আনা হয়েছে। যা সবাই জান মালের রক্ষার কথা চিন্তা করে খুশি মনে মেনে নিয়েছেন। আগামীকাল পবিত্র আশুরা। এই দিনটি শিয়া সম্পদায় ও সুন্নী সম্পদায়ের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই দিনে কারবালার প্রান্তে আল্লাহর নবী হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হুসাইন (রা.) শহিদ হয়েছিলেন। ওই দিন স্বরণ করে আজ এখানে অনেক মানুষ আসছে। তাদের নিরাপত্তার কথা চিন্তা করে আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সকল সংস্থা নিরাপত্তার ব্যবস্থা নিয়েছেন। বিশেষ করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আমরা এখানে এলইডি লাইট লাগিয়েছি। এছাড়াও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগরপিতা ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসে সিসি ক্যামেরার উদ্বোধন করেন। গত বছরের ১০ই মহররম বোমা হামলায় দুইজন নিহত হন। আহত হন শতাধিক ব্যক্তি। এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে চকবাজার মডেল থানায় একটি মামলা করা হয়। পরে ঢাকা মহানগর গোয়েন্দা ঘটনাটি তদন্ত করে নব্য জেএমবির সংশ্লিষ্টতা পায়। মোট ১৩ জন জেএমবি সদস্য এই ঘটনায় জড়িত থাকার প্রমান পায় ডিবি। যারমধ্যে তিনজন গোয়েন্দা পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। বাকী ১০জনকে গ্রেপ্তার করে আদালতের অভিযোগ পত্র দিয়েছেন ডিবি।

প্রসঙ্গত ১০ই মহররম ইরাকের কারবালা প্রান্তে হজরত মুয়াবিয়া (রা:) ছেলে ইয়াজিদের সঙ্গে যুদ্ধে নিহত হন  হজরত ইমাম হুসাইন (রা:)। এরপর থেকে এই দিনটিকে গুরুত্বের সঙ্গে পালন করে আসছে মুসলমানরা।

এ সম্পর্কিত আরও

Check Also

সুলতান সুলেমান দেখব না কেন?

২০১৫ সালের নভেম্বরে প্রচারে এসেছে দীপ্ত টিভি। শুরুর দিন থেকেই প্রচার করছে তুরস্কে নির্মিত টেলিভিশন …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *