ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ৬:১০ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

হাড়িনালে উদ্ধারকৃত জঙ্গিদের ৪টি ল্যাপটপে গুরুত্বপূর্ন সব তথ্য

14627975_1781452445456410_409483272_nগাজীপুরের হাড়িনাল এলাকায় র‌্যাবের অভিযানে নিহত দুই জঙ্গির আস্তানা থেকে উদ্ধার করা চারটি ল্যাপটপে পাওয়া গেছে গুরুত্বপূর্ণ নানা তথ্য। ল্যাপটপগুলোতে জঙ্গিদের নামের হালনাগাদ তালিকা, হামলার পরিকল্পনাসহ জঙ্গি নেটওয়ার্কের নানা তথ্য উঠে এসেছে। এসব তথ্য যাচাই করা হচ্ছে। এদিকে নব্য জেএমবির অন্যতম নিয়ন্ত্রণকারী আবদুর রহমানের গুরুত্বপূর্ণ নথিপত্র এখন গোয়েন্দাদের হাতে। সেখান থেকেও মিলছে জঙ্গি অর্থায়নের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য। যে কোনো সময় আরও জঙ্গি অর্থায়নকারী ধরা পড়তে পারে গোয়েন্দা জালে। সাম্প্রতিক সময়ে জঙ্গিবিরোধী অভিযানে নেতৃত্ব দেওয়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মাদ মাসুদ আমাদের সময়কে বলেন, জব্দকৃত চারটি ল্যাপটপে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সেসব নিয়ে আমরা কাজ করছি।

গত শনিবার ভোরে গাজীপুর সিটি করপোরেশনের হাড়িনাল লেবুবাগান এলাকার একটি বাড়িতে অভিযান চালায় র‌্যাব সদস্যরা। ওই অভিযানে ২ জঙ্গি নিহত হয়। প্রাথমিকভাবে র‌্যাবের পক্ষ থেকে তাদের নাম জানানো হয় রাশেদ মিয়া ও তৌহিদুল ইসলাম। এই দুজনই নব্য জেএমবির সদস্য।

জঙ্গিদের পরিচয় শনাক্তের বিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান গতকাল আমাদের সময়কে বলেন, জঙ্গিরা সাধারণত একেক জায়গায় একেক ভুয়া নাম-পরিচয় ব্যবহার করে থাকে। এ কারণে তাদের পরিচয় পরিষ্কারভাবে নিশ্চিত হতে একটু সময় লাগছে।

র‌্যাব সূত্র জানায়, ২ জঙ্গির ওই আস্তানায় নব্য জেএমবির কয়েকজন আসা-যাওয়া করত। এর মধ্যে নব্য জেএমবির শীর্ষ পর্যায়ের এক নেতাও রয়েছে। এ ছাড়া আর কারা সেখানে নিয়মিত যেত সে বিষয়ে পাওয়া যাচ্ছে গুরুত্বপূর্ণ তথ্য। ওই আস্তানা থেকে জব্দ করা চারটি ল্যাপটপের হার্ডডিস্কে পাওয়া গেছে জঙ্গি হামলার গুরুত্বপূর্ণ তথ্য। হামলার ছক, সম্ভাব্য স্থানসহ অনেক তথ্য রয়েছে সেখানে। তবে র‌্যাবের অভিযানের কারণে ভ-ুল হয়েছে ওইসব হামলার পরিকল্পনা। এ ছাড়া নব্য জেএমবির অনেক গুরুত্বপূর্ণ সদস্যের নাম এবং অর্থায়নকারীদের বিষয়ে পাওয়া যাচ্ছে তথ্য। এসব তথ্য কাজে লাগিয়ে নব্য জেএমবির জঙ্গি নেটওয়ার্কের অনেক কিছু বের করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নাম প্রকাশ না করে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ইতোমধ্যে জঙ্গি অর্থায়নে জড়িত কয়েকজনকে ধরতে গোয়েন্দা জাল পাতা হয়েছে। তাদের কেউ কেউ যে কোনো সময় ধরা পড়তে পারে।

এ সম্পর্কিত আরও

Check Also

20161205_123413

রান নিয়ে বিরোধে শেরপুর কলেজের শিক্ষকসহ আহত ১৯

ঢাকা বোর্ড কর্তৃক আন্তঃ কলেজ ক্রিকেট প্রতিযোগীতার চূড়ান্ত পর্বের খেলায় রান নিয়ে বিরোধে শেরপুর কলেজের …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *