Mountain View

চট্টগ্রামে টানা বৃষ্টিতে অনিশ্চয়তার মুখে শেষ ম্যাচ

প্রকাশিতঃ অক্টোবর ১২, ২০১৬ at ১০:২৭ পূর্বাহ্ণ

chittagong

আজ দুপুরে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে মাঠে নামবে টাইগার বাহিনী। এটিই সিরিজের শেষ ও তৃতীয় ওয়ানডে। প্রথম দুই ম্যাচে ১-১ ব্যবধানে সমতা থাকায় সিরিজ নির্ধারণী ম্যাচে রূপ নিয়েছে। দুই দলই চাইবে নিজেদের সেরাটা ঢেলে দিয়ে সিরিজ জিততে। কিন্তু টানা বৃষ্টিতে বাংলাদেশ-ইংল্যান্ড তৃতীয় ওয়ানডে ম্যাচটি পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রামে বুধবার সকাল থেকেই  মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সারাদিনে বৃষ্টি হতে পারে ১১ থেকে ২২ মিলিমিটার।আবহাওয়া অফিস জানিয়েছে, দুপুরের পর বৃষ্টির সম্ভাবনা কম। সকাল থেকে বৃষ্টি হলে সেটা দুপুর কিংবা বিকেলের দিকে কমেও আসতে পারে।

আজ (বুধবার) ১২ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুপুর ২.৩০ মিনিটে দিবা-রাত্রির এই ম্যাচটি শুরু হবে।20161012072958

এর আগে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে গত ১২ অক্টোবর(রবিবার) ৩৪ রানের জয় দিয়ে সিরিজ সমতায় ফেরে বাংলাদেশ। সে ম্যাচে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার অলরাউন্ড নৈপূণ্যে মূলত দারুণ জয় পেয়েছিল তারা। ব্যাট হাতে মাশরাফি খেলেছিলন ৪৪ রানের একটি ঝড়ো ইনিংস আর বল হাতে একাই তুলে নিয়েছিলেন ৪টি গুরুত্বপূর্ণ উইকেট।

দারুণ এই জয় ছাড়াও একটি অনাকাঙ্খিত ঘটনাও ঘটেছিল সেদিনের ম্যাচে। যার জন্যে পরবর্তিতে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি এবং অলরাউন্ডার সাব্বির হোসেনকে গুনতে হয়েছে জরিমানা। সেই সাথে ইংলিশ অধিনায়ক জস বাটলারকে হতে হয়েছে ভৎসনার শিকার।

এছাড়া প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ শেষ মুহূর্তের নাটকীয়তায় ২১ রানে পরাজিত হয়। যেখানে তারা স্কোরবোর্ডে শেষ ১৭ রান সংগ্রহ করতেই হারায় শেষ ৬টি উইকেট। এটা বেশ হতাশাজনকই সেদিন। ম্যাচটিতে ওপেনার ইমরুল কায়েস খেলেছিলেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি ইনিংস। অলরাউন্ডার সাকিব আল হাসানও খেলেন ৭৯ রানের একটি অনবদ্য ইনিংস। তবে দলের পরাজয়ে তাদের এ উজ্জ্বল দুটি ইনিংস সেদিন অনেকটাই ম্লান হয়েছিল।

সিরিজের এ দুই ম্যাচে দুদল জয়ের ফলে ১-১ সমতা রয়েছে সিরিজটিতে। যে কারনে চট্টগ্রামের এই ম্যাচটি দুদলের জন্যে রূপ নিয়েছে ফাইনাল ম্যাচে। ম্যাচ নিয়ে তাই দুদলের প্রতিক্রিয়াও বেশ জোরালো।

এ ম্যাচ জয়ের ব্যাপারে কোন ধরনের চাপ না নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেন বাংলাlদেশ অধিনায়ক মাশরাফি। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা জিততে অবশ্যই মরিয়া থাকব। আমরা এখানে খেলতেই এসেছি। আমাদেরও চেষ্টা থাকবে জেতা। তবে যদি বাইরের কিছু নিয়ে কেউ জিততে চায়, আমি বলব স্রেফ অপ্রয়োজনীয় চাপ নেওয়া হবে। আমি মনে করি আমাদের খেলাটা নরমাল খেলতে পারলেই হবে। অন্য কিছু ভাবছি না।’

এদিকে এ ম্যাচ নিয়ে বেশ সতর্ক ইংলিশ কোচ ও খেলোয়াড়রা। ইংলিশ কোচ ট্রেভর বেলিস মনে করেন, সবকিছু ভুলে এ ম্যাচের দিকে সবার নজর দেওয়া উচিৎ। আর ইংলিশদলের অন্যতম অলরাউন্ডার মঈন আলীর মতে, যা হবার হয়ে গেছে এখন সবার খেলায় মনোযোগ দেওয়া উচিৎ।

এদিকে শেষ ম্যাচের আগের দিন থেকেই চট্টগ্রামে চলছে বৃষ্টির মহড়া। বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, ম্যাচের দিন রয়েছে ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। এমনকি ৩ নম্বর সতর্ক সংকেতও দিয়েছে তারা।

তবে যাই হোক না কেন, শেষ পর্যন্ত যদি মাঠে নামতে পারে বাংলাদেশ। তবে আজকের ম্যাচে তাদের একমাত্র লক্ষ্যই হবে সিরিজ জয়। কেননা ঘরের মাঠে সিরিজটির ওপর অনেক কিছুই নির্ভর করছে তাদের। এমনকি এ সিরিজ জিতলে ইতিহাসের অংশ হয়ে যাওয়ারও সুযোগ থাকছে টাইগারদের।

এ সম্পর্কিত আরও