Mountain View

প্রথম বাংলাদেশি হিসাবে এক অনন্য কীর্তি গড়লেন তামিম

প্রকাশিতঃ অক্টোবর ১২, ২০১৬ at ৪:১৫ অপরাহ্ণ

52268646f2815fb92221049fb3091847-tamim-batting

দেশসেরা ওপেনার তামিম ইকবাল সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে নামার মধ্যদিয়ে ১৫৯তম ম্যাচে মাঠে নেমেছেন। ঘরের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাট হাতে নেমে দুর্দান্ত এক কীর্তি গড়লেন তামিম।

আগেই ব্যাটিংয়ে বাংলাদেশের পক্ষে সবগুলো রেকর্ড নিজের করে নিয়েছেন তামিম। এবার নিজেকে নিয়ে গেলেন নতুন এক উচ্চতায়। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে তামিম পাঁচ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেছেন।

এই ম্যাচে মাঠে নামার আগে তামিমের রান ছিল ৪৯৬২। মাত্র ৩৮ রান দূরে ছিলেন প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছোঁয়ার। ইংলিশদের বিপক্ষে সেটিই করে দেখালেন এই বাঁহাতি ব্যাটসম্যান। স্পর্শ করলেন আরেকটি প্রথম বাংলাদেশি হিসেবে অনন্য কীর্তি।

পরে অবশ্য এই কীর্তি গড়ার পরেই ৪৫ রানে আদিল রাশিদের বলে ক্যাচ তুলে আউট হন তামিম।

ওয়ানডেতে এই ম্যাচে নামার আগে তামিমের ছিল সাতটি শতক আর ৩৩টি অর্ধশতক। ব্যাটিং গড় ছিল ৩২.২২।

ইংলিশদের বিপক্ষে সিরিজে নামার আগে গত সিরিজে আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত ব্যাট করেন তামিম। প্রথম ওয়ানডেতে ৮০ রানের দারুণ এক ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচে করেছিলেন ২০ রান। আর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠে করেছিলেন ১১৮ রান।

তবে, আফগানদের বিপক্ষে তামিম নামের প্রতি সুবিচার করলেও ইংলিশদের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ব্যাট হাতে অচেনা ছিলেন। প্রথম ম্যাচে ১৭ রান করার পর দ্বিতীয় ওয়ানডেতে করেছিলেন মাত্র ১৪ রান।

এ ম্যাচের আগে বন্দরনগরী চট্টগ্রামের ছেলে তামিম তার ঘরের মাঠে একটিও ওয়ানডে সেঞ্চুরির দেখা পাননি। অবশ্য সাদা পোশাকের টেস্টে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ তিন ইনিংসে একটি সেঞ্চুরি আর দুটি ফিফটি আছে তামিমের নামের পাশে। এই ম্যাচের আগে নিজের মাঠে তার সর্বশেষ দুটি ওয়ানডে ইনিংসও ছিল ৭৬ ও অপরাজিত ৬১ রানের।

এ সম্পর্কিত আরও