Mountain View

সিরিয়া ইস্যুতে ফ্রান্স-রাশিয়া মুখোমুখি, পুতিনের সফর স্থগিত

প্রকাশিতঃ অক্টোবর ১২, ২০১৬ at ১০:৩৫ পূর্বাহ্ণ

full_389688725_1476246250

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্সে তার নির্ধারিত সফর স্থগিত করেছেন। সিরিয়ার আলেপ্পোতে বোমা হামলার জন্য রাশিয়াকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে দাঁড়াতে হবে, ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের এই বক্তব্যের পর দুই দেশের সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে।

প্যারিসে একটি অর্থোডক্স গির্জা উদ্বোধন সহ ফরাসী সরকারের সাথে কথা বলার জন্য এ মাসের ১৯ তারিখ প্যারিস যাওয়ার কথা ছিলো রুশ প্রেসিডেন্টের। কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্টের অফিস সূত্রে জানা গেছে, পুতিন তার নির্ধারিত সফর স্থগিত করেছেন।

সোমবার ফরাসী এক টিভিতে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ যুক্তরাষ্ট্রের সাথে সুর মিলিয়ে বলেন বলেন, আলেপ্পোতে বোমাবর্ষণের জন্য রাশিয়াকে হয়তো যুদ্ধাপরাধে দায়ী হতে হবে। তিনি এমন মন্তব্যও করেন, প্যারিসে তিনি রুশ প্রেসিডেন্টের সাথে দেখা নাও করতে পারেন। আর তার পরদিনই জানা যাচ্ছে প্রেসিডেন্ট পুতিন প্যারিস যাচ্ছেন না।

রাশিয়া সবসময় দাবি করে আসছে, তারা আলেপ্পোতে কোনা বেসামরিক লোকজনের ওপর বোমা ফেলছে না, শুধু ‘সন্ত্রাসীদের’ টার্গেট করা হচ্ছে।

আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে রুশ এবং সিরীয় বাহিনীর অব্যাহত বোমাবর্ষণের ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা প্রচণ্ড ক্ষুব্ধ।

গত সপ্তাহের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি হুঁশিয়ার করেন, আলেপ্পোতে সিরিয়ার সরকার এবং রাশিয়াকে যুদ্ধাপরাধ করছে। তারপরেই সোমবার একই ধরণের কথা বললেন ফরাসী প্রেসিডেন্ট। সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও

Mountain View