ঢাকা : ২৭ জুন, ২০১৭, মঙ্গলবার, ৩:০১ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

চলে গেলেন থাইল্যান্ডের রাজা ভূমিবল

full_1223174463_1476365136

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজ আর নেই। বিশ্বের সবচেয়ে দীর্ঘসময় রাজত্বকারী এই শাসক বৃহস্পতিবার মারা গেছেন বলে থাই রাজপ্রাসাদ থেকে নিশ্চিত করা হয়েছে।

বুধবার রাজপ্রাসাদ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘সিরিরাজ হাসপাতালে রাজা মহোদয়ের জীবনাবসান হয়েছে।’

ভাই আনন্দ মহিদলের মৃত্যুর পর ১৯৪৬ সালের ৯ জুন সিংহাসনে আসীন হন রাজা ভূমিবল। থাইল্যান্ডের সংবিধানে রাজার ক্ষমতা সীমিত করা হলেও দেশটিতে তার প্রভাব ব্যাপক। জনগণের  কাছে রাজা অত্যন্ত শ্রদ্ধার পাত্র হিসেবে বিবেচিত। দেশের গুরুতর সংকটময়  মুহূর্তে রাজার সিদ্ধান্তকেই চূড়ান্ত বিবেচনা করা হয়।

রাজা ভূমিবলের উত্তরসূরী ৬৮ বছর বয়সী ক্রাউন প্রিন্স ভাজিরালংকর্ন। তবে বাবার মতো তিনি অতোটা জনপ্রিয় নন। অবশ্য রাজ উত্তরসূরী নিয়ে খোলামেলা আলোচনাকে থাইল্যান্ডে কঠোর অপরাধ বলে বিবেচনা করা হয় এবং এর জন্য দীর্ঘ সাজা প্রদান করা হয়ে থাকে।

রাজা ভূমিবলের মৃত্যুতে থাইল্যান্ডের স্থানীয় সময় বুধরাত রাত নয়টার দিকে পার্লামেন্টে বিশেষ অধিবেশন হওয়ার কথা রয়েছে।

গত কয়েক বছর ধরে রাজা ভূমিবল অসুস্থতায় ভুগছিলেন। চলতি সপ্তাহের প্রথম দিকে ৮৮ বছরের তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করে। স্থানীয় সময় দুপুর ৩টা ৫২ মিনিটের দিকে তার মৃত্যু হয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। এর আগে গত রবিবারই জানানো হয়েছিল, তার শারীরিক অবস্থা স্থিতিশীল নেই।

এ সম্পর্কিত আরও

Check Also

আর্জেন্টিনায় বাস দুর্ঘটনায় শিশুসহ নিহত ১৫

আর্জেন্টিনায় বাস দুর্ঘটনায় শিশুসহ ১৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৯জন একটি নাচের গ্রুপের সদস্য। …

আপনার-মন্তব্য