Mountain View

প্রথম বাংলাদেশি হিসাবে রেকর্ড করায় তামিমকে অভিনন্দন আইসিসির

প্রকাশিতঃ অক্টোবর ১৩, ২০১৬ at ১:৪৭ অপরাহ্ণ

tamim-iqbal-inner20161013133836

টাইগারদের সেরা ওপেনার তামিম ইকবালকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির অফিসিয়াল টুইটার পেজ থেকে অভিনন্দন জানানো হয়েছে।

ঘরের মাঠে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুবাদে তামিমকে শুভেচ্ছা জানায় আইসিসি।

তৃতীয় ওয়ানডেতে নামার মধ্যদিয়ে ১৫৯তম ম্যাচে মাঠে নামেন তামিম। ঘরের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাট হাতে নেমে দুর্দান্ত এই কীর্তি গড়েন বাঁহাতি এই ওপেনার। ইংলিশদের বিপক্ষে করেন ৪৫ রান।

আইসিসি তাদের পেজে তামিম প্রসঙ্গে লিখেছে, ‘সাবাশ তামিম ইকবাল। বাংলাদেশের পক্ষে ৫০০০ রানের জন্য।’

আগেই ব্যাটিংয়ে বাংলাদেশের পক্ষে সবগুলো রেকর্ড নিজের করে নিয়েছেন তামিম। এবার নিজেকে নিয়ে গেছেন নতুন এক উচ্চতায়। তৃতীয় ম্যাচে মাঠে নামার আগে তামিমের রান ছিল ৪৯৬২।

মাত্র ৩৮ রান দূরে ছিলেন প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছোঁয়ার। ইংলিশদের বিপক্ষে সেটিই করে দেখান এই বাঁহাতি ব্যাটসম্যান। স্পর্শ করলেন প্রথম বাংলাদেশি হিসেবে আরেকটি অনন্য কীর্তি।

ওয়ানডেতে তামিমের বর্তমান রান ৫০০৭। রয়েছে সাতটি শতক আর ৩৩টি অর্ধশতক। ব্যাটিং গড় ৩২.৩০।

ইংলিশদের বিপক্ষে সিরিজে নামার আগে গত সিরিজে আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত ব্যাট করেন তামিম। প্রথম ওয়ানডেতে ৮০ রানের দারুণ এক ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচে করেছিলেন ২০ রান। আর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠে করেছিলেন ১১৮ রান।

তবে, আফগানদের বিপক্ষে তামিম নামের প্রতি সুবিচার করলেও ইংলিশদের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ব্যাট হাতে অচেনা ছিলেন। প্রথম ম্যাচে ১৭ রান করার পর দ্বিতীয় ওয়ানডেতে করেছিলেন মাত্র ১৪ রান।

বন্দরনগরী চট্টগ্রামের ছেলে তামিম তার ঘরের মাঠে একটিও ওয়ানডে সেঞ্চুরির দেখা পাননি। অবশ্য সাদা পোশাকের টেস্টে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ তিন ইনিংসে একটি সেঞ্চুরি আর দুটি ফিফটি আছে তামিমের নামের পাশে।

নিজের মাঠে তার সর্বশেষ তিনটি ওয়ানডে ইনিংস ৭৬, অপরাজিত ৬১ আর ৪৫ রানের।

এ সম্পর্কিত আরও