Mountain View

প্রবিত্র আশুরার ইতিহাস

প্রকাশিতঃ অক্টোবর ১৩, ২০১৬ at ১:১২ পূর্বাহ্ণ

fb_img_14762990820838398মোঃ আরিফ জাওয়াদ, স্টাফ রির্পোটার, (দিনাজপুর):- ইসলামের ইতিহাসের অন্যতম হৃদয়বিদারক দিন ১০ই মহররম (পবিত্র আশুরা)। এ দিনটি মুসলিম ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে এ দিনটি পালন করে থাকেন মুসলিম ধর্মাবলম্বীরা।

জানা যায়, আজ থেকে প্রায় এক হাজার ৩৩৪ বছর আগে আজকের দিনে ইরাকের ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে মাত্র ৭২ জন সহযোগী নিয়ে বিশাল ইয়াজিদ বাহিনীর সাথে জিহাদ করতে গিয়ে শহীদ হন মহানবী হজরত মুহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র ও হজরত ফাতেমার (রা.) পুত্র হজরত ইমাম হোসেইন (রা.)। সেই সঙ্গে ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ১০ই মহরম ঘাতকরা একে সবাইকে হত্যা করে। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদার সহিত দিনটি পালন করে থাকে এ দিনটি।

শুধু এ ঘটনার মধ্যেই সীমাবদ্ধ নয় ১০ই মহররম (পবিত্র আশুরা) এ দিনে ; এছাড়াও এ দিনে মহান আল্লাহ তায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং আবার এদিন কেয়ামত ঘটাবেন। এর বাইরে এদিনে হজরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুণ্ড থেকে রক্ষা পেয়েছেন, জন্মগ্রহণ করেন অনেক নবী রাসুল, আদিপিতা হযরত আদম (আ.) এর ও তওবা কবুল করেন আল্লাহতায়ালা এদিনেই।

এছাড়া হযরত নুহ (আ.) ও তার সঙ্গীরা ভয়াবহ প্লাবন থেকে মুক্তি পান হজরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পাওয়া সহ বিভিন্ন ঘটনা এ দিনে ঘটায়, মুসলিম ধর্মাবলম্বীদের কাছে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আর সে কারণেই এ দিনটি মুসলিম সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করে থাকে।

ধর্মপ্রাণ মুসলমানরা এ দিনে নফল রোজা, নামাজ, জিকির-আসকার, মিলাদ- মাহফিলের মধ্য দিয়ে পালন করে থাকেন। এদিকে পুরান ঢাকার হোসেনি দালানসহ দেশের বিভিন্ন স্থান থেকে শিয়া সম্প্রদায়ের উদ্যোগে হজরত ইমাম হোসেইন (রা.) এর স্মরণে বের হয় তাজিয়া মিছিল। মিছিলে অংশ নেয় কালো পোষাক পরিহিত নারী-পুরুষ, শিশু-কিশোর, বৃদ্ধরা।

এ সম্পর্কিত আরও