Mountain View

আবারো বাংলাদেশের রিজার্ভ হ্যাকিংয়ের চেষ্টা

প্রকাশিতঃ অক্টোবর ১৪, ২০১৬ at ৯:৪৪ পূর্বাহ্ণ

7765cea4f5b1d5f0c517254d6175f59cx479x317x31

ঢাকা: যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল ব্যাংক অব নিউ ইয়র্ক’-এ থাকা বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থ চুরির জন্য আবারো চেষ্টা চালিয়েছে অন্য একটি হ্যাকার গ্রুপ। নিরাপত্তা গবেষণাকারী প্রতিষ্ঠান সিম্যানটেকের একদল গবেষক ভিন্ন এ হ্যাকার গ্রুপের হ্যাকিং চেষ্টার প্রমাণ পেয়েছেন।

 

সিম্যানটেক বলেছে, গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার অর্থ চুরির কয়েক মাস পর আবারো হ্যাকিংয়ের চেষ্টা করেছে হ্যাকাররা।

 

১১ অক্টোবর মঙ্গলবার সিম্যানটেকের গবেষকরা এক ব্লগপোস্টে জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে অর্থ লেনদেনে সুইফটের নেটওয়ার্ক আবারো হ্যাকারদের টার্গেট হয়েছে। এবার হ্যাকাররা শত শত মিলিয়ন ডলার অর্থ লোপাটের চেষ্টা করেছে। বিশ্বব্যাপী প্রায় ৩ হাজার আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে নেটওয়ার্ক তৈরি করেছে সুইফট।

 

তবে সিম্যানটেকের গবেষকরা বাংলাদেশ ব্যাংকের হ্যাকিংয়ের সঙ্গে কারা জড়িত সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে না পারলেও নতুন হ্যাকিং চেষ্টায় অডিন্যাফ গ্রুপের হ্যাকাররা জড়িত বলে দাবি করেছে।

 

চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১ বিলিয়ন ডলার চুরির চেষ্টা করে অজ্ঞাত হ্যাকাররা। বানান ভুলের কারণে পুরো অর্থ লোপাট করতে না পারলেও তারা ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করতে সক্ষম হয়। ওই অর্থ এখনো পুরোপুরি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে সামান্য কিছু অর্থ ফেরত দিয়েছে ফিলিপাইন।

 

এতে সুইফটের কারিগরি দুর্বলতার কারণেই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা ঘটেছিল বলে বিশেষজ্ঞরা জানালেও সুইফট কর্তৃপক্ষ তা অস্বীকার করে।

এ সম্পর্কিত আরও

Mountain View