ঢাকা : ১৮ জানুয়ারি, ২০১৭, বুধবার, ১১:৫৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

একের পর এক বিজয় আসছে ব্রাজিলের, মেসিদের দুর্গে হাহাকার

20161014143030
স্পোর্টস ডেস্ক: কোপায় দলের ব্যর্থতার পর দায়িত্ব নিয়ে ব্রাজিল কোচ তিতে যে চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন আর্জেন্টিনা কোচ এদগার্দো বাউজা এখন সেই সংকট চরেমে। তাঁর অধীনে বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ জয়হীন কাটিয়ে আর্জেন্টিনাও এখন লাতিন অঞ্চলে সেরা চারের বাইরে। হাহাকার লেগেই আছে আর্জেন্টিনার। আগের দুটি ম্যাচ ড্র করলেও মঙ্গলবার রাতে তাঁর দল ১-০ গোলে হেরেই গেছে প্যারাগুয়ের কাছে।
ওদিকে তিতের অধীনে ব্রাজিল শুধু ঘুরেই দাঁড়ায়নি, একই রাতে ভেনিজুয়েলাকে ২-০ গোলে হারিয়ে লাতিন বাছাইয়ে শীর্ষেও উঠে গেছে। অথচ এই ম্যাচে ছিলেন না নেইমার।
ওদিকে লিওনেল মেসিকে হারিয়েই যেন আর্জেন্টিনা ধুঁকছে। বাছাই পর্বের ১০ ম্যাচের কেবল তিনটিতে ছিলেন বার্সেলোনা তারকা। সেই তিন ম্যাচেই শতভাগ জয় আলবিসেলেস্তেদের। বাকি সাত ম্যাচের সম্ভাব্য ২১ পয়েন্ট থেকে পেয়েছে মাত্র ৭ পয়েন্ট।
মেসিকে ছাড়াই প্যারাগুয়ের বিপক্ষে প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র করেছিল আর্জেন্টিনা।মঙ্গলবার নিজেদের মেসিহীন সম্ভাব্য সেরা একাদশ সাজিয়েও তারা হার এড়াতে পারেনি। পারবে কী করে, গনসালো হিগুয়েইন,সের্হিয়ো আগুয়েরো, আনহেল দি মারিয়ারা যে নিজেদের ছায়া হয়ে ছিলেন এদিন। অ্যাগুয়েরোর পেনাল্টি মিস চলছেই।
এদিন ম্যাচের ১৭ মিনিটে দিরলিস গনসালেসের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে আর্জেন্টিনা পেনাল্টি পেলেও সেখান থেকে দলকে সমতায় ফেরানোর সুযোগটা নষ্ট করেছেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার। ক্লাবের হয়ে গত মাসে স্টুয়া বুখারেস্টের বিপক্ষে জোড়া পেনাল্টি মিস করেছিলেন তিনি। তার পরও সেই ম্যাচে হ্যাটট্রিক ছিল তাঁর। প্যারাগুয়ের বিপক্ষেও পেনাল্টি মিসের পর ক্ষতিপূরণের সুযোগ ছিল। কিন্তু গোলরক্ষককে ওয়ান অন ওয়ানে পেয়েও উড়িয়ে মেরেছেন তিনি। এর আগে দি মারিয়ার শট লাগে পোস্টে। দি মারিয়ার ক্রসেই আবার হিগুয়েইন পা ছোঁয়াতে পারেননি। আর্জেন্টিনার তাই আর ম্যাচে ফেরা হয়নি। ১৭মিনিটে একটি কাউন্টার অ্যাটাক থেকে পাওয়া গোলেই কোর্দোভা থেকে জয় নিয়ে ফিরেছে ফ্রান্সিসকো আর্সের দল। এবারের বাছাইয়ে ঘরের মাঠে আর্জেন্টিনার প্রথম হারও এটি।
ম্যাচ শেষে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বাউসা, ‘এই ম্যাচে আমাদের আরো ভালো খেলার লক্ষ্য ছিল এবং জয় পেতে চেয়েছিলাম। খুব রাগ হচ্ছে আমার এ কারণেই। দ্বিতীয়ার্ধে আমরা কিছুটা ভালো খেললেও তা সমতায় ফেরার জন্য যথেষ্ট ছিল না।’
ওদিকে দায়িত্ব নিয়ে টানা চতুর্থ জয়ের পর তিতে প্রশংসায় ভাসিয়েছেন তাঁর খেলোয়াড়দের, ‘এই সাফল্যের জন্য এককভাবে আমাকে কেউ কৃতিত্ব দিলে সেটা খুব বিব্রতকর হবে। এই সাফল্য সবার। খেলোয়াড়দের সেই মান না থাকলে খুব বড় ট্যাকনিশিয়ানও কিছু করতে পারে না।’
দল হিসেবেই এদিন ভেনিজুয়েলার বাধা উতরে গেছে ব্রাজিল। আগের ম্যাচে নেইমার ইনজুরিতে পড়ায় যা একটু শঙ্কা তৈরি হয়েছিল, ম্যাচের অষ্টম মিনিটেই প্রতিপক্ষের ভুলে পাওয়া গোলে সেই শঙ্কা উড়ে যায়। ভেনিজুয়েলা গোলরক্ষক ৩০ গজ দূরে দাঁড়িয়ে থাকা ডিফেন্ডারকে পাস বাড়িয়েছিলেন, ২০ গজের মধ্যে সেই বল ধরে সেখান থেকেই গোলরক্ষক দানিয়েল এর্নান্দেসের মাথার ওপর দিয়ে দৃষ্টিনন্দন এক চিপে ব্রাজিলকে এগিয়ে দিয়েছেন গ্যাব্রিয়েল জেসুস। পরের গোল পেতে সময় লাগে ৪৫ মিনিট। রেনেতা আগুয়েস্তুর ক্রসে উইলিয়ানের গোল ম্যাচের ৫৩ মিনিটে।
একই দিনে উরুগুয়ে- কলম্বিয়ার হাই ভোল্টেজ ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। উরুগুয়ের দ্বিতীয় গোলটি করে বাছাইয়ে সর্বোচ্চ ১৯ গোল করা হার্নান ক্রেসপোকে ছুঁয়েছেন লুইজ সুয়ারেস।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

কম খরচে আপনার বিজ্ঞাপণ দিন। প্রতিদিন ১ লাখ ভিজিটর। মাত্র ২০০০* টাকা থেকে শুরু। কল 016873284356

Check Also

শেষ টেস্টে মাঠে নামছে সৌম্য

  ইনজুরিতে জর্জরিত বাংলাদেশ তাই শেষ টেস্টে দলে আসছে পরিবর্তন।ওয়ালিংটনে প্রথম টেস্টে ব্যাট হাতে সেঞ্চুরি …