Mountain View

চীনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

প্রকাশিতঃ অক্টোবর ১৪, ২০১৬ at ৪:৪৩ অপরাহ্ণ

full_1861205849_1476440378

বাংলাদেশ সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে আজ শুক্রবার বিকালে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়েছেন। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেখানে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর ও আনুষ্ঠানিকতা পালন করা হবে।

এর আগে চীনের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল কক্ষে একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা।

এরপর চামেলি কক্ষে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বৈঠক শুরু করেন। এই বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে বেশ কিছু উন্নয়ন ও ঋণ চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছিলেন, চুক্তি ও সমঝোতা স্মারকের সংখ‌্যা হবে ২৫টি। অর্থনৈতিক, বাণিজ‌্যিক, জ্বালানিসহ বিভিন্ন খাতে সহযোগিতামূলক চুক্তি ও সমঝোতার আওতায় চীনের কাছ থেকে ২০ থেকে ২৫ বিলিয়ন ডলারের সহায়তার আশার কথা বলেছিলেন বাংলাদেশের কর্মকর্তারা।

দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে চীনের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর একটি যৌথ বিবৃতি দেওয়ার কথা রয়েছে।

‘ওয়ান-বেল্ট, ওয়ান রোড’ নীতি ধরে এগিয়ে যাওয়া চীনের সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে শি জিনপিংয়ের এই ঢাকা সফর। ১৯৮৬ সালে লিশিয়ানইয়ানের পর বাংলাদেশে আসা প্রথম চীনা রাষ্ট্রপ্রধান তিনি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের রাষ্ট্রপ্রধানের এ সফরকে সম্পর্কের ‘নতুন যুগের সূচনা’ বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও