Mountain View

এবার হবে কি টেস্ট দলে নাফীসের যায়গা?

প্রকাশিতঃ অক্টোবর ১৫, ২০১৬ at ৭:৪৩ অপরাহ্ণ

nafis

চলমান জাতীয় লিগের তিন ম্যাচে চার ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন বরিশাল বিভাগের ক্রিকেটার শাহরিয়ার নাফীস। ৭৬, ৭২, ৪৮ আর অপরাজিত ৪০ রানের ইনিংসগুলো খুব বড় না হলেও ব্যাট হাতে নাফীস যে ধারাবাহিক সেটা প্রমাণের জন্য যথেষ্ট। বাংলাদেশের টেস্ট দলে ফেরার অপেক্ষায় থাকা নাফীস সেই ধারাবাহিকতা টেনে নিলেন ইংল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ অব্দি।

বিসিবি একাদশের হয়ে দুই দিনের প্রস্তুতি ম্যাচের শেষ দিনে ব্যাট করার সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরলেন এ বাঁহাতি ওপেনার। ৭৯ বলে ৫টি চারের সাহায্যে ৫১ রান করে বিশ্রামে যান নাফীস। উইকেটে থেকেছেন ১০৮ মিনিট। স্টুয়ার্ড ব্রড, স্টিফেন ফিন, আদিল রশিদের মতো বোলারদের সামলেছেন উইকেটে সাবলীল থেকেই। ব্রডকে চার মেরে খোলেন রানের খাতা।

বাংলাদেশের হয়ে ২৪টি টেস্ট খেলা শাহরিয়ার নাফীসের পারফরম্যান্স কতটা নজড় কেড়েছে নির্বাচকদের-তা জানা যাবে আগামীকালই। এদিন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণার কথা রয়েছে। ২০ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

সাম্প্রতিক পারফরম্যান্স বিচারে দল গড়া হলে টেস্ট স্কোয়াডে ঢোকার দাবি রাখেন অভিজ্ঞ ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস। কেননা জাতীয় লিগ শুরুর আগে ঢাকা প্রিমিয়ার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও ব্যাটে হাতে রান পেয়েছেন তিনি। ব্রাদার্সের এ ওপেনার ১০ ম্যাচে ৩৮.৮৮ গড়ে একটি সেঞ্চুরি ও একটি ফিফটিতে করেছেন ৩৫০ রান। ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অর্ধশতক করে যেন টেস্ট দলে ফেরার ইঙ্গিত দিলেন শাহরিয়ার নাফীস।

২০১৩ সালের এপ্রিলে জিম্বাবুয়ে সফরে হারারে স্পোর্টস ক্লাব মাঠে সবশেষ টেস্ট খেলেছেন নাফীস। জহুরুল ইমলামের সঙ্গে ওপেন করা এ ব্যাটসম্যান দুই ইনিংসে করেছিলেন ৪০ রান (২৯, ১১)। সবশেষ ওয়ানডে ২০১১ সালের ডিসেম্বরে চট্টগ্রামে, পাকিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে ‍ওপেনিংয়ে সঙ্গী হিসেবে পেয়েছিলেন তামিম ইকবালকে। তামিম ০ রানে আউট হলেও নাফীস করেছিলেন ২৫ রান।

এ সম্পর্কিত আরও