ঢাকা ছাড়লেন চীনের প্রেসিডেন্ট

প্রকাশিতঃ অক্টোবর ১৫, ২০১৬ at ১১:৪৩ পূর্বাহ্ণ

received_1771839569735200

বাংলাদেশ সফর শেষে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
দুই দিনের বাংলাদেশ সফর শেষে ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
আজ শনিবার সকাল ১০টার পর জিনপিংকে বহনকারী বিমানটি ভারতের উদ্দেশে ছেড়ে যায়।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের প্রেসিডেন্টকে বিদায় জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর আগে সকাল ৯টা ১০ মিনিটের দিকে রাজধানীর উপকণ্ঠ সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শি জিনপিং।
সকাল ৯ টা ৮ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্যে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান শি জিনপিং। সেখানে তাঁকে স্বাগত জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সেনাবাহিনীর নয় পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওয়াকার-উজ-জামান প্রমুখ।
মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান জিনপিং। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। উত্তোলন করা হয় জাতীয় পতাকা। ওই সময় শি জিনপিং স্বাক্ষর করেন স্মৃতিসৌধের পরিদর্শন বইতে। সেখানকার কার্যক্রম শেষে ঢাকায় ফেরার পথে স্মৃতিসৌধে রোপন করেন উদয়পদ্ম গাছের চারা।
গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে সংক্ষিপ্ত সফরে চীনের প্রেসিডেন্টকে বহনকারী বিমান রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে শি জিনপিংকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিকেল ৩টার কিছু পরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষ হয় ৪টার কিছু পর। এরপর দুই নেতা যৌথ বিবৃতি দেন।
শুক্রবার বিভিন্ন বিষয়ে চীন ও বাংলাদেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশ এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই করে। চুক্তি ও সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানেই উদ্বোধন করা হয় ছয়টি প্রকল্পের

এ সম্পর্কিত আরও