Mountain View

তামিম কি আবার জ্বলে উঠবেন?

প্রকাশিতঃ অক্টোবর ১৫, ২০১৬ at ৯:৪৫ পূর্বাহ্ণ

Tamim-Iqbal-Player-of-the-series-in-3-ODIs

প্রতিপক্ষ ইংল্যান্ড, তাই বড় ভরসার নাম তামিম ইকবাল। ইংলিশদের বিরুদ্ধে মাত্র ৮ টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাঁহাতি ওপেনার তামিম খেলেছেন ৪ টেস্ট। আর এ ৪ ম্যাচেই তামিম ছিলেন বিস্ময়কর রকমের উজ্জ্বল। সে কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান তিনি। এবার ঘরের মাঠে সেই ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ বছর পর আবার নামার সুযোগ পাচ্ছেন দেশের ইতিহাসে সর্বকালের সেরা এ ব্যাটসম্যান। সর্বশেষবার দু’দলের মোকাবেলায় লর্ডস ও ম্যানচেস্টারে টানা দুই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তামিম। সে কারণে ইংলিশদেরও সেই স্মৃতি মাথায় রেখে এ বাঁহাতি ওপেনারের বিরুদ্ধে পরিকল্পনা নিয়েই মাঠে নামতে হবে।

একাধারে ওয়ানডে, টি২০ ও টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বাধিক রান ও সেঞ্চুরির মালিক তামিম। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অবশ্য রান করার দিক থেকে তিনি মুশফিকুর রহিমের চেয়ে পিছিয়ে। ১১ টেস্ট খেলে খুব বেশি সফলতা পাননি এখানে তামিম। ক্যারিয়ারে ৩৯.৪৬ গড়ে ৩১১৮ রান করেছেন। তবে সাগরিকায় ১১ টেস্টে ৩৩.০৯ গড়ে ৬৯৫ রান করতে পেরেছেন ১ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিসহ। তবে প্রতিপক্ষ যখন ইংল্যান্ড, তখন যেন তামিম অন্যরকম। ইংলিশদের বিরুদ্ধে বাংলাদেশের পক্ষে সবচেয়ে সফল তিনিই। ২০১০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ টেস্ট খেলেছেন, মার্চে দেশের মাটিতে এবং জুনে ইংল্যান্ড সফরে। এই ৪ টেস্টে তিনি রান করেছেন ৪ অর্ধশতক ও ২ শতকসহ ৬৩.১২ গড়ে ৫০৫ রান। এত গড়ে তিনি আর কোন দলের বিরুদ্ধেই রান করতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক ৬৮৬ রান করেছেন ৪২.৮৭ গড়ে ৮ টেস্ট খেলে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭ টেস্টে ৪৪.৬৬ গড়ে করেছেন ৫৩৬ রান। কোন দেশের বিরুদ্ধে টেস্টে ৫ শতাধিক রান এই তিনটি দেশের বিরুদ্ধেই। তবে এখানে সবচেয়ে বড় বিষয় হচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে কোন বাংলাদেশী ব্যাটসম্যানের সর্বাধিক রানই তামিমের। আর সর্বশেষ মোকাবেলায় ইংলিশ বোলারদের জন্য দুঃখের কারণ ছিলেন এ মারকুটে ওপেনার। টেস্ট ক্রিকেটেও তিনি ৮৫.৫৯ স্ট্রাইকরেটে রান করেছেন। ২৭ মে শুরু হওয়া লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০০ বলে ১০৩ রানের বিধ্বংসী ইনিংস খেলার পর ৪ জুন ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসেই আবার ১১৪ বলে ১০৮ রানের দুর্ধর্ষ একটি ইনিংস উপহার দিয়েছিলেন। সেই স্মৃতি তামিমকে বাড়তি অনুপ্রেরণা দেবে।

দু’দলের মোকাবেলায় দ্বিপাক্ষিক টেস্ট সিরিজে রান করার দিক থেকে সবার ওপর ইংল্যান্ডের ইয়ান বেল ৬৩৩ রান করে। তিনি ৬ টেস্ট খেলেছেন। এরপর মার্কাস ট্রেসকোথিক ৪ টেস্টে ৫৫১ রান নিয়ে। তৃতীয় অবস্থানে তামিম। ওয়ানডে সিরিজে অবশ্য তেমন ভাল করতে পারেননি তামিম। তিন ম্যাচে করেছেন ১৭, ১৪ ও ৪৫। আর দীর্ঘ দেড় বছর টেস্ট না খেলার কারণে আবার ব্যাট হাতে এই ফরমেটে জ¦লে ওঠা বেশ চ্যালেঞ্জেরই হবে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য। গত বছর জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সর্বশেষ টেস্ট খেলেছে দল। সেই সিরিজে একটি অর্ধশতক পেয়েছিলেন তামিম। তবে ওই বছরই পাকিস্তানের বিরুদ্ধে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি এবং বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত টেস্ট ইনিংস উপহার দিয়েছিলেন তামিম। খুলনায় ৬ মে শুরু হওয়া টেস্টে ২০৬ রানের ইনিংস খেলেছিলেন। ঘরের মাঠ, প্রতিপক্ষ ইংল্যান্ড এবং গত বছরের সাফল্য এতকিছু মিলিয়ে আবার জ্বলে উঠতে পারবেন তামিম?

এ সম্পর্কিত আরও