Mountain View

মেয়েদের ছেলেদের আর এক সাথে হচ্ছে না টি২০ বিশ্বকাপ

প্রকাশিতঃ অক্টোবর ১৫, ২০১৬ at ৪:১৯ অপরাহ্ণ

আলাদাভাবে অনুষ্ঠিত হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এতোদিন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে মিল রেখে একই সময়ে অনুষ্ঠিত হতো নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে, গত পাঁচ আসরের মতো সপ্তম আসরে নারী বিশ্বকাপের ম্যাচগুলো হচ্ছে না বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি।

২০২০ সাল থেকে নারী ও পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আলাদাভাবে হবে। পুরুষদের অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের কমপক্ষে ছয় মাস আগে হবে নারীদের বিশ্বকাপ। আর সেটি হবে অস্ট্রেলিয়ার মাটিতে।

চলতি বছর ভারতের মাটিতে বসেছিল পুরুষ এবং নারী দুই দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে ওয়েস্ট ইন্ডিজের দুটি দলই শিরোপা জিতেছিল।

কেপটাউনে অনুষ্ঠিত আইসিসির বোর্ডসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সেখানে আইসিসির গভর্নেন্স কমিটির প্রধান ও ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডেভিড পিভার বলেন, ‘বিশ্বব্যাপী নারীদের ক্রিকেট জনপ্রিয়তা পাচ্ছে। আলাদাভাবে সেটা আয়োজন করার মাধ্যমে সেই জনপ্রিয়তাকে আরো গতিশীল করা সম্ভব। তাতে নতুন সব ভেন্যুগুলোর সঙ্গে ক্রিকেটপ্রেমীরা পরিচিত হবে এবং নারীদের ক্রিকেট আরো একধাপ এগিয়ে যাবে।’

এবারই প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে যাচ্ছে অস্ট্রেলিয়ায়। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে শেষ হওয়া আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড মিটিংয়ে শেষে জানানো হয় ২০২০ সালে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। এর আগে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসবে ষষ্ঠ আসরটি।

এ সম্পর্কিত আরও