ঢাকা : ৪ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৯:৫৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস শনিবার

duআজ ১৫ অক্টোবর (শনিবার) ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত হবে। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সংস্কারকাজের মধ্যেই ধসে পড়ে অ্যাসেম্বলি ভবনের টেলিভিশন কক্ষের ছাদ। শিক্ষার্থী ও কর্মচারী মিলে নিহত হয় ৪০ জন। এর পর থেকে প্রতিবছর ১৫ অক্টোবর ঢাবিতে শোক দিবস পালিত হয়।

শনিবার যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালনের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ।  সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন।

সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯টা থেকে ১০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টানদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গনে রক্তদান কর্মসূচি।

শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

এছাড়াও শোক দিবস উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি ফুটবল টুর্নামেন্ট’-এর আয়োজন করা হয়েছে। যা ৩১ অক্টোবরের মধ্যে সম্পন্ন হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

ju-clash

জাবিতে আধিপত্য বিস্তারের জেরে ছাত্রলীগকর্মীকে মারধর

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ব‌বিদ্যাল‌য়ে (জা‌বি) আ‌ধিপত্য বিস্তার ও পূর্ব ঘটনার জের ধ‌রে ছাত্রলী‌গের এক কর্মী‌কে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *