ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ৬:৫৮ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

সাতক্ষীরায় ১০ টাকার চাল নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ

খাদ্য বান্ধব কর্মসূচির আওতায়’ দরিদ্র ও অসহায় মানুষের মাঝে ১০ টাকা দরে চাল বিতরনে এবার সাতক্ষীরা জেলার অধিকাংশ ইউনিয়নে তালিকা তৈরী ও চাল বিতরন নিয়ে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতি শুরু হয়েছে। full_1076066652_1476538587

অতিদরিদ্রদের কার্ড না দিয়ে অবস্থাসম্পন্ন ব্যক্তিদের কার্ড দেবার অভিযোগ উঠেছে। বিশেষ করে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার কৈখালি ইউনিয়ন ও সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার ও ডিলারদের বিরুদ্ধে এই দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলেছেন এলাকাবাসী।

এসব ইউনিয়নে ওজনে কম দেওয়া থেকে শুরু করে গরীরদের বাদ দিয়ে বিল্ডিং-বাড়ী ও ৫ থেকে ১০ বিঘা জমির মালিক এবং প্রভাবশালিদের মধ্যে তালিকা প্রণয়ন করে চেয়ারম্যান ও ডিলাররা বিতরণ করছে এসব চাউল। এমনকি একই পরিবারের ৩-৪ জন সদস্যের মধ্যেও বিতরণ করা হয়েছে এসব কার্ড ও চাউল। এব্যাপারে স্থানীয় শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসনের নিকট নতুন তালিকা প্রণয়ন ও ডিলারশিপ বাতিলের জন্য অভিযোগ করেও কোন ফল মিলছে না।

খোঁজখবর নিয়ে জানাগেছে, গত ১৫ দিন ধরে সাতক্ষীরা জেলার ৭৮টি ইউনিয়ন পরিষদের মধ্যে বিভিন্ন ইউনিয়নে হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে ফেয়ারপ্রাইজের ‘খাদ্য বান্ধব কর্মসূচির চাউল বিতরন শুরু হয়েছে। কিন্তু অধিকাংশ ইউনিয়নে তালিকা তৈরীতে অনিয়ম, স্বজনপ্রীতি ও চাল বিতরণ নিয়ে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতি শুরু হয়েছে। শুধু শ্যামনগর উপজেলার ৫ নং কৈখালি ইউনিয়নের ৮৮৩ জনের তালিকা প্রস্তুত করে চাল বিতরণ শুরু করলেও চেয়ারম্যান জি এম রেজাউল করিমের বিরুদ্ধে তালিকা তৈরীতে নয়-ছয়ের অভিযোগ তুলেছেন এলাকাবাসী।

শ্যামনগর উপজেলার ৫নং কৈখালি ইউনিয়নের ৮৮৩ জনের তালিকার মধ্যে ২নং ওয়ার্ডের জয়াখালী গ্রামের আজম আলী মোল্যার স্ত্রীসহ তার ৪ পুত্রকে দেওয়া হয়েছে চাউলের কার্ড। ফেয়ারপ্রাইজের তালিকা অনুসারে ৫১১, ৫৮২, ৬৯৩, ৬৩৫ ও ৬৮৯ নম্বর ক্রমিক অনুসারে ৩০ কেজি করে চাউল দেওয়া হয়েছে আজম আলী মোল্যার পরিবারের ৫ জন সদস্যকে। এছাড়া বৈশখালি গ্রামের জামাত নেতা সিরাজ উদ্দিনের একই পরিবারভুক্ত ৪ সদস্যকে ৬৯৬, ৭০২, ৭০৩, ৭০৪ ক্রমিক নাম্বরে দেওয়া হয়েছে চাউল। একই গ্রামের স্বচ্ছল পরিবার জবেদ মোল্যার ৪ ছেলেকে ৬৮২, ৮৩১, ৬৭৮, ৬৫৩ নম্বর তালিকা ও জয়াখালী গ্রামের মন্তেজ উদ্দিন মোড়লের ৪ ছেলেকে ৫৭৬, ৫৪৯, ৫৪৩, ৫৪৪ নম্বর তালিকায় দেওয়া হয়েছে চাউল।

এরকম অসংখ্য একই পরিবারভুক্ত ৪ থেকে ৫ জন করে সদস্যদের মধ্যে দেওয়া হয়েছে চাউলের কার্ড। সেখানে হরহামেসায় বাদ পড়েছেন অনেক অসহায় গরীব পরিবার। এছাড়া জয়াখালী গ্রামের কুয়েত প্রবাসী ইন্দ্রিস আলীর স্ত্রী খায়রুন্নেছা বেগমকে ৫১০ নম্বর ক্রমিক নম্বরে দেওয়া হয়েছে কার্ড। এদিকে সম্প্রতি জামায়াত ইসলাম থেকে আওয়ামীলীগে যোগদানকারি প্রায় ১০০০ বিঘা জমির মালিক ৭ নম্বর ওয়ার্ডের মিন্দিনগরের ইন্দ্রিস হাজী এবং একই গ্রামের এক তলা বিল্ডিংবাড়ী ও প্রায় ৫০ বিঘা জমি এবং ঘেরের মালিক মাকছুদুর রহমানকে দেওয়া হয়েছে চাউলের কার্ড।

এলাকাবাসী বলছে আগামী ৩১ অক্টোবর ইউনিয়ন পরিষদের স্থগিতকৃত ১,২ ও ৪ নম্বর ওয়ার্ডের ভোটকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতা চেয়ারম্যান রেজাউল করিম তার সমর্থকদের মধ্যে বিতরণ করেছেন এই চাউলের কার্ড। অনেকের নিকট থেকে টাকা নিয়ে কার্ড দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যে কারণে তালিকা প্রনয়নে হয়ছে সীমাহীন অনিয়ম ও দূর্নীতি।

আবার এসব তালিকায় কার্ড প্রতি ১০ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল দেবার নিয়ম থাকলেও কৈখালি ইউনিয়নের ডিলার আসাদুজ্জামান এন্টারপ্রাইজের প্রপাইটার আনারুল ইসলাম চাল দিচ্ছেন ২৮ থেকে ২৯ কেজি করে। তার ডিলারশিপ বাতিল ও পুরাতন তালিকা বাদ দিয়ে নতুন তালিকা করার দাবিতে গত ৮ অক্টোবর শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন ৫ নং কৈখালি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক।

এব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো: মহিউদ্দিন সাংবাদিকদের জানান, কেউ যদি অনিয়ম ও দুর্নীতির সাথে যুক্ত থাকে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। দুর্নীতির ব্যাপারে ইউএনওদেরকে বলা হয়েছে। কোন অভিযোগ উঠলে তারা তদন্ত করে ব্যবস্থা গ্রহন করবে।

তালিকা তৈরীতে অনিয়ম ও দূর্নীতির ব্যাপারে ৫নং কৈখালি ইউনিয়নের চেয়ারম্যান জি এম রেজাউল করিম জানান, আমার ইউনিয়ননে কোন অনিয়ম ও দুর্নীতি হয়নি। স্বচ্ছতার ভিত্তিতে তালিকা প্রস্তুত করে চাউল বিতরন করা হচ্ছে। অভিযোগের বিষয়টি ইউএনও তদন্ত করছেন। আশা রাখি তদন্ত আমার পক্ষে যাবে।

এ সম্পর্কিত আরও

Check Also

full_1973988107_1480861055

ঝিনাইদহে গ্রেফতার ৮৪, বোমা-গুলি-মাদক উদ্ধার

ঝিনাইদহের ৬ উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বোমা, গুলি, মাদকসহ বিভিন্ন মামলায় ৮৪ জনকে গ্রেফতার করেছে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *