Mountain View

’টেস্টে দুই ইনিংসে অলআউট করার বোলিং কম্বিনেশন আমাদের নেই’

প্রকাশিতঃ অক্টোবর ১৬, ২০১৬ at ৯:০৬ অপরাহ্ণ

download

টেস্ট ম্যাচ জিততে চাইলে প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার জোর থাকতে হবে বোলিং লাইনআপে। বাংলাদেশ ক্রিকেট দলের সেই কম্বিনেশন বর্তমানে নেই।অধিনায়ক মুশফিকুর রহিম গত বছর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ কথা বারবার বলেছেন। এবার প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও বললেন একই কথা।চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ জাতীয় দলের অনুশীলন শেষে হাথুরুসিংহে বলেছেন, ওয়ানডে ও টিটোয়েন্টির সাফল্যের সঙ্গে টেস্টের সাফল্যের কোনো সম্পর্ক নেই।

আমরা ওয়ানডেতে ভালো করছি কারণ আমরা সেখানে সেরা খেলোয়াড় ও কম্বিনেশন পেয়েছি। টেস্টে আমরা এখনো সঠিক কম্বিনেশন তৈরি করতে পারিনি। স্পিনার ‍যারা আছে তারা ভালো কিন্তু ২০ উইকেট নেওয়ার মতো বোলিং কম্বিনেশন আমাদের নেই।টেস্ট সিরিজে নিশ্চিতভাবেই ফেবারিট ইংল্যান্ড। র‌্যাঙ্কিংয়ের চার নম্বর দলের বিপক্ষে এগিয়ে থাকার কোনো কারণও নেই বাংলাদেশের। তবে টেস্ট সিরিজে শেখার অনেক কিছুই পাবে টিম বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে ক্রিকেট বাংলাদেশ খেলেছে ১০ মাস পর। টেস্ট খেলতে নামছে প্রায় ১৪ মাস পর।দীর্ঘ সময় পর বড় পরিসরে খেলতে নামা স্বাভাবিকভাবেই কঠিন।

তবে হাথুরুসিংহে এ ব্যবধানকে কোনো অজুহাত হিসেবে মানতে রাজি নন, ‘দীর্ঘদিন পর খেলতে নামছি এটা সত্যি, তবে এটা কোনো অজুহাত হতে পারে না। এ সময়টা ছোট হোক, বড় হোক এটা নির্ভর করে ব্যক্তির ওপর। সে কীভাবে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করছে, সেটাই মুখ্য বিষয়। ম্যাচের মূল বিষয়গুলো আয়ত্ত্ব করতে পারলেই হলো। তখন চিন্তায় আসবে না যে আপনি ওয়ানডে, টি-টোয়েন্টি না টেস্ট খেলছেন। ব্যাটসম্যান হিসেবে সবগুলো ম্যাচই একটি করে নতুন ইনিংস। সেটা কীভাবে শুরু করতে হবে সেটা আয়ত্ত্ব করাই বড় বিষয়।’

 

এ সম্পর্কিত আরও

Mountain View