Mountain View

বাংলাদেশের টেস্ট দলে চার নতুন মুখ

প্রকাশিতঃ অক্টোবর ১৬, ২০১৬ at ৭:০৯ অপরাহ্ণ

   bangladesh-spin-testইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দল নিয়ে গত কয়েকদিনে কম আলোচনা হয়নি। বিশেষ করে তরুণ ক্রিকেটারদের সুযোগ পাওয়া ও পেস আক্রমণ নিয়ে অনেক জল্পনা কল্পনা হয়েছে। অবশেষে সব কিছুর অবসান হলো। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৪ সদস্যের এই দলে রয়েছে চার নতুন মুখ চমক।

রোববার বিকালে এম এ আজিজ স্টেডিয়ামে প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে ও নির্বাচক হাবিবুল বাশারকে নিয়ে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন সাব্বির রহমান, দুই অনভিষিক্ত মেহেদি হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। দলে নেয়া হয়েছে বাজে ফর্মে থাকা সৌম্য সরকারকে। সুযোগ পেয়েছেন শুভাগত হোম চৌধুরীও।

দলে মোট ছয়টি পরিবর্তন এসেছে। চারটি নতুন মুখের সাথে ফিরেছেন দুই পুরনো সদস্য শুভাগত হোম ও শফিউল ইসলাম। আর বাদ পড়েছেন লিটন কুমার দাস, নাসির হোসেন, মোহাম্মদ শহীদ, জুবায়ের হোসেন লিখন, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। এর মধ্যে শহীদ ও মুস্তাফিজ আছেন ইনজুরিতে। বাকি চারজনকে বিবেচনায় রাখা হয়নি।

সবচেয়ে বেশি আলোচনা ছিলো পেসারদের নিয়ে। পেস আক্রমণের ঘাটতির কথা জানিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। দুশ্চিন্তার কথা বলেছিলেন জাতীয় দলের ম্যানেজার ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনও। শেষপর্য্ন্ত দলে নেয়া হয়েছে দুইজন পেসারকে। প্রায় দুই বছর পর সাদা পোশাকে ফিরতে যাওয়া শফিউল ইসলামের সাথে থাকছেন অনভিষিক্ত কামরুল ইসলাম রাব্বি।

পেসার তাসকিন আহমেদকে নিয়ে অনেক আলোচনা হলেও তাকে টেস্ট স্কোয়াডে রাখা হয়নি। অবশ্য তাসকিন যে টেস্ট দলে থাকবে না আগেরদিনই চান্দিকা হাতুরুসিংহের কথাতে সেটা বোঝা গিয়েছিলো। সুযোগ হয়নি লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনেরও। তাসকিনের মতো লিখনের না থাকার বিষয়টিও একপ্রকার নিশ্চিতই ছিলো।

অনুর্ধ্ব-১৯ ক্রিকেট দিয়ে সবার নজরে আসা মেহেদি হাসান মিরাজ এখনো জাতীয় দলে অভিষেকের অপেক্ষায়। খেলেছেন ১২টি প্রথম শ্রেণি এবং ২৭টি লিস্ট ‘এ’ ম্যাচ। তবে কোনো ফরম্যাটেই এখন্ পর্যপন্ত সেঞ্চুরির দেখা পাননি। প্রথম শ্রেণিতে ৫টি ও লিস্ট ‘এ’ ক্রিকেট দুটি হাফ সেঞ্চুরি করেছেন ডানহাতি এই অলরাউন্ডার।

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নিয়মিত সদস্য সাব্বির রহমানের প্রথম শ্রেণি বা লিস্ট ‘এ’ ক্যারিয়ার ততোটা সমৃদ্ধ নয়। ৩৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৮ হাফ সেঞ্চুরিতে করেছেন ১৮৪০ রান। লিস্ট ‘এ’ ফরম্যাটে ম্যাচ খেলায় সেঞ্চুরি করেছেন ডানহাতি এই মারুকুটে ব্যাটসম্যান। ১০০টি ম্যাচে ২ সেঞ্চুরি ও ১২ হাফ সেঞ্চুরিতে ২৪২৫ রানের মালিক সাব্বির। তবে এসবে দৃষ্টি না দিয়ে সাদা পোশাকে অভ্যস্ত করতেই ডানহাতি এই ব্যাটসম্যানকে দলে সংযোজন করা হয়েছে।

বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, শুভাগত হোম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও নুরুল হাসান সোহান।

 

এ সম্পর্কিত আরও