Mountain View

আনসার-ভিডিপি অফিসারের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতির অভিযোগ

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৬ at ৮:১৫ পূর্বাহ্ণ

14686505_1625061841126370_1251622750_n

পলাশবাড়ী (গাইবান্ধা) সংবাদদাতা : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আইয়ুব আলী এবং মহিলা টি.আই এর বিরুদ্ধে আনসার নিয়োগে সীমাহীন দূর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

প্রাপ্ত অভিযোগে জানা গেছে, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আইয়ুব আলী সম্প্রতি অনুষ্ঠিত শারদীয় দূর্গাপূজায় নিরাপত্তার জন্য আনসার নিয়োগের ক্ষেত্রে ব্যাপক দূর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থ গ্রহণের সাথে জড়িয়ে পড়ে। এ ঘটনাকে কেন্দ্র করে পূজার পূর্বেই গত ১১ ও ১২ অক্টোবর উপজেলা আনসার-ভিডিপি অফিসের সামনে প্রার্থীরা নিয়োগ না পেয়ে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

দূর্গাপূজাকে কেন্দ্র করে এ বছর উপজেলায় ৬৪টি পূজা মন্ডপে নিরাপত্তার জন্য ৩২৪ জন আনসার ভিডিপি সদস্যকে নিয়োগ করেন। এর মধ্যে ১৯৬ জন পুরুষ ও ১২৮ জন মহিলা সদস্য রয়েছে। সরকারী ভাবে ৩২৪ জন আনসার নিয়োগের সিদ্ধান্ত হলেও পূজামন্ডপ গুলোতে নিরাপত্তার দায়িত্ব পালনের জন্য প্রায় ৫/৬শ প্রার্থী আবেদন করে।

তিনি অধিকাংশ ব্যক্তির নিকট ৪শ থেকে ৫শ টাকা পর্যন্ত উৎকোচ গ্রহণ পূর্বক ডিউটিতে নিয়োগ দেন। অনেকে এ কর্মকর্তার নিকট টাকা দিয়েও ডিউটিতে নিয়োগ না পাওয়ায় মহাপরিচালক, আনসার ও ভিডিপি, সদর দপ্তর, ঢাকাসহ সংশ্লিষ্ট বিভাগ এবং জেলা-উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে ৩০জন ভূক্তভোগী স্বারিত লিখিত অভিযোগ দাখিল করে।

এ ব্যাপারে উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা আইয়ুব আলী জানান, রাজনৈতিক ব্যক্তিদের সুপারিশের কারণে কিছুটা অনিয়ম হয়েছে। জেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা জানান, এ ব্যাপারে আমি লিখিত কোন অভিযোগ পাইনি। পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অভিযোগের পেক্ষিত গত রোববার সাংবাদিকরা আনসার ভিডিপি অফিসে কর্মকর্তার সঙ্গে দেখা করতে গিয়ে দেখা যায় কর্মকর্তা পোষাক খুলে তার চেয়ারে বসেই ঘুমাচ্ছেন। অপর পাশ্বের রুমে প্রশিক্ষিক ফেরদাওসি তার টেবিলে ফাইলে বদলে তার বাচ্চার বিছনা বিছিয়ে সন্তানকে ঘুমাচ্ছেন।

পলাশবাড়ীতে আনসার ভিডিপির অফিস এখন ঘুষের বানিজ্য ও আড্ডা খানায় পরিনিত হয়েছে। দেখে মনে হয় এই অফিসে নজর দেবার কেহ নাই। ভুক্তভুগিরা সংশ্লিষ্ট কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার শুভ দৃষ্টি কামনা করছেন।

এ সম্পর্কিত আরও