Mountain View

ইংল্যান্ডকে লেগ স্পিনের ভেলকিতে অল আউট করে দিলেন নতুন এক টাইগার

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৬ at ৫:৫৯ অপরাহ্ণ

file

স্পোর্টস ডেস্ক: শক্তিশালি ইংল্যান্ডের টেস্ট ব্যাটিং গভীরতা নিয়ে সন্দেহ নেই কারোই। বিশ্বের অন্যতম সেরা এই দলটির ব্যাটিং লাইন আপই গুড়িয়ে দিলেন একবারেই আনকোড়া নতুন এক টাইগার বোলার। এত দিনে প্রতিপক্ষের লেগ স্পিনে নিজেদের উইকেট হারালেও আজ এই টাইগার লেগ স্পিনার তানভীর হায়দারের বোলিং কারিশমায় ইংল্যান্ড মাত্র ২৫৬ রানের অল আউট করে লিড নিয়েছিলো বিসিবি একাদশ।

সোমবার বিকেলে চট্টগ্রামে দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচে ২৫৬ রানে অল আউট হয়ে গেছে ইংল্যান্ড একাদশ। বিসিবি একাদশের দুর্দান্ত বোলিংয়ের মুখে তারা ৭৮.২ ওভারে বাংলাদেশ একাদশের চেয়ে ৩৮ রানে পিছিয়ে থেকে ইনিংস শেষ করে।

ইংল্যান্ডের পক্ষে ডাকেট সর্বোচ্চ ৬০ রান করেন। আর হামিদ করেন ৫৭ রান। উদ্বোধনী জুটিতে ৯০ রান করে তাদের হয়ে সূচনাটা ভালোই হয়েছিল। কিন্তু তানভির হায়দারদের দাপটে সেটা আর বহাল থাকেনি। তানভির নেন ৪ উইকেট। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন সুভাশিষ রায়, মোসাদ্দেক হোসেন ও তাসকিন আহমেদ।

ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করেছিল ইংল্যান্ড। দলীয় ১১৫ রানে জো রুটকে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসবন্দী করেন তানভীর হায়দার। রুট আউট হবার পরই বদলে যেতে থাকে দৃশ্যপট।

জনি বেয়ারস্টো ও জস বাটলারকেও ফিরিয়ে দেন তানভীর। ১৮২ রানে চতুর্থ উইকেট হিসেবে বেন স্টোকসকে ফিরিয়ে দেন শুভাশিষ রায়। ২০১ রানে মঈন আলীকে ফেরান সৈকত। দলীয় ২১২ রানে রান আউট হয়ে ফিরে আসেন জাফর আনসারি।

বেন ডাকেট ৬০ রান ও অপর ওপেনার হাসিব হামিদ ৫৭ রান করে রিটায়ার্ড হার্ট হন। এর আগে গতকাল প্রথম ইনিংসে অলআউট হবার আগে ২৯৪ রান করে বিসিবি একাদশ। সবোর্চ্চ ১০৬ রান করেন আবদুল মজিদ। এক পর্যায়ে ২ উইকেটে ২০৭ রান ছিল বিসিবি একাদশের স্কোর।

তবে এরপরই নিয়মিত আউট হতে থাকেন ব্যাটসম্যানরা। ২০৭ রানে মোসাদ্দেক হোসেন সৈকতকে দিয়ে শুরু এরপর বাকি সাতজন ব্যাটসম্যান মিলে সংগ্রহ করেছেন ৮৭ রান। ব্যক্তিগত ৪৭ রানে সৈকতের পর দারুণ খেলতে থাকা নাজমুল হোসেন শান্ত বিদায় নেন ৭২ রান করে।

দলের রান তখন ২২৮। উইকেটে এসে বেশিক্ষণ টিকতে পারেননি সাদমান হোসেন। ১১ বলে ২ রান করে বিদায় নেন তিনি। ২৫৩ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন তানভীর হায়দার। এরপর উইকেট যাওয়া আসা ঠেকাতে ৯২ রানে রিটায়ার্ট হার্ট হওয়া আবদুল মজিদকে আবার ব্যাটিংয়ে পাঠানো হয়।

উইকেটে এসেই আবারো ঝড়ো ব্যাটিং করতে থাকেন তিনি। ৯৫ বলে ১০৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিং করা এই তরুণ। মজিদ ফেরার খানিক বাদে টেস্ট দলে জায়গা করে নেওয়া নুরুল হাসান সোহানকে ফেরান বাটি। এরপর তাসকিন ও আল আমিন ফিরে যান খুব দ্রুত। শেষ পর্যন্ত ২৯৪ রানে অলআউট হয়ে যায় বিসিবি একাদশ।
সংক্ষিপ্ত স্কোর
বিসিবি একাদশ ২৯৪
ইংল্যান্ড একাদশ ২৫৬।

এ সম্পর্কিত আরও