Mountain View

তরুন তানভীরে কুপকাত ইংল্যান্ড, স্মরণ জুবায়েরকে

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৬ at ৭:২৭ অপরাহ্ণ

full_1990086840_1476710033

বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর থেকেই একজন লেগ স্পিনারের অভাব বোধ করছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। জুবায়ের হোসেন লিখনকে দিয়ে সে চেষ্টা করালেও শেষ পর্যন্ত বৃথাই যায় তা। চলতি ইংল্যান্ড সিরিজেও লেগস্পিনারের অভাব বোধ করছিলেন তিনি। আর কেনই করেছিলেন তা দুই দিনের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেই জানা গেল।

আজ দ্বিতীয় প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন শেষে ঘুরে ফিরে এলো লেগ স্পিন প্রসঙ্গ। তবে সেখানে উজ্জল হয়ে জলছে তানভীর হায়দারের নাম।

প্রথম ইনিংসে লিড নেওয়ার পর ড্র হয় ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দুই দিনের প্রস্তুতি ম্যাচটি। আর এ লিড এনে দিতে দারুণ ভূমিকা রাখেন অখ্যাত গড়পড়তার লেগস্পিনার তানভীর হায়দার। জাতীয় দল কিংবা ‘এ’ দলের হয়েও কখনো ক্রিকেট খেলেননি এ লেগস্পিনার। তার সাফল্যেই প্রশ্ন জেগেছে, জুবায়ের হোসেন লিখনকে টেস্ট দলে অন্তর্ভুক্ত না করে কি ভুল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)?

এদিন ইংল্যান্ডের মতো শক্তিশালী টেস্ট দলকে ২৫৬ রানে আটকে দেয় বিসিবি একাদশ। যদিও দলের দুই ওপেনার স্বেচ্ছায় অবসর নিয়ে আউট হয়েছেন। তবে চার চারটি উইকেট নিয়ে ইংলিশদের অল্প রানে বেঁধে ফেলায় দারুণ অবদান রয়েছে তানভীরের। এর মধ্যে রয়েছে জো রুট, জনি বেয়ারস্টো ও জস বাটলারের মতো উইকেট।

তানভীরের সাদামাটা স্পিন বিষেই নীল ইংলিশ শিবির। এতে প্রমাণিত হয় উপমাহদেশে স্পিন বোলিংয়ে কতটা সংগ্রাম করতে হয় তাদের। তবে তানভীরের সাফল্যে হয়তো দারুণ খুশি কোচ ও নির্বাচকরা। স্পিনারদের প্রাধান্য দিয়েই টেস্ট দল গড়েছে তারা। তবুও বাংলাদেশের অন্যতম সম্ভবনাময় তরুণ লেগস্পিনার জুবায়ের হোসেন দলে না থাকায় কিছুটা হলেও অস্বস্তিতে ফেলবে তাদের। কারণ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে লিখনের। এমনকি ঘরোয়া লিগেও তানভীরের চেয়ে অনেক সফল লিখন।

এ সম্পর্কিত আরও