Mountain View

বাংলাদেশের টেস্ট দল নিয়ে যা বললেন হাতুরুসিংহে

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৬ at ২:৩১ অপরাহ্ণ

hatura-singhe
স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টকে কেন্দ্র করে ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সব মিলিয়ে গত বছরের জুলাই-অাগস্টে বাংলাদেশের টেস্ট স্কোয়াড থেকে পরিবর্তন পাঁচটি। এবারের দলে নেই জুবায়ের হোসেন, লিটন দাস, মোহাম্মদ শহীদ, নাসির হোসেন ও রুবেল হোসেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি এমন দুজনও রয়েছেন।
চাপা সমালোচনা হলেও, দল নিয়ে প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে নিজের ইতিবাচক মতামত জানালেন। ১৪ সদস্যের দলে উইকেটরক্ষক দুজন। অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে দলে রাখা হয়েছে নুরুল হাসান সোহানকে। ধারাবাহিকভাবে ব্যাট হাতে খারাপ করতে থাকা ‘অফফর্ম’ ওপেনার সৌম্য সরকারের উপরেও বিশ্বাস রেখেছে বিসিবির দুই স্তরের নির্বাচক কমিটি, যেখানে হতুরুসিংহে নিজেও নির্বাচক প্যানেলের সদস্য। টি-টোয়েন্টি স্পেশালিস্ট সাব্বির রহমান প্রথমবারের মতো টেস্ট দলে সুযোগ পেয়েছেন।
তবে তাসকিন আহমেদকে প্রথম টেস্টের দলে রাখা হয়নি। তার মতো বোলারের অভাব থাকলেও, কোচ হাতুরুসিংহে সাফ জানিয়ে দিয়েছেন, তাসকিনকে এখনই টেস্ট না খেলানোর জন্য। সেটা তার ক্যারিয়ারের ভালোর জন্যও ভালো হবে।কিন্তু কি কারণে সৌম্য কিংবা দুজন উইকেটরক্ষক? রোববার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে হাতুরুসিংহের ব্যাখ্যা, ‘দলে আমরা দুজন উইকেটকিপার রেখেছি কারণ, ম্যাচের দিন সকালেও যদি কারও কিছু হয় তখন তো কাউকে লাগবে! এই মুহূর্তে মুশফিকই উইকেটের পিছনে দাঁড়াবে। সোহান দেশের অন্যতম ভালো উইকেটরক্ষক, লিটনও ভালো। তবে সে ইনজুরিতে। সেজন্য সোহান সুযোগ পেয়েছে।’ সৌম্য প্রসঙ্গে বলেছেন, ‘সৌম্য গত টেস্ট স্কোয়াডে ছিল। আমরাও তার ফর্ম নিয়ে চিন্তিত।
আত্মবিশ্বাস ফিরে পেতেই ওকে বেশি সুযোগ দিচ্ছি। এখনও সে ভালো খেলোয়াড়। ফর্ম খারাপ হলেও সেটা সাময়িক।’ ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক অভিষেক হলেও, এখন পর্যন্ত সাদা পোশাক পাওয়া হয়নি সাব্বিরের। দারুণ ফর্মে থাকার পাশাপাশি প্রস্তুতিম্যাচেও ধারাবাহিক থাকার কারণেই দলে জায়গা হয়েছে তার। অন্যদিকে, তাসকিনের বিষয়টিও দ্বিতীয়বার ব্যাখা করলেন হাতুরুসিংহে। ‘চর্চা’র মধ্যে রাখতেইপ্রস্তুতি ম্যাচে খেলানো হয়েছে তাসকিনকে। হাতুরুসিংহে বলেন, ‘এখন আমাদের হাতে অনেক অপশন। সাব্বিরকে নিয়ে আমরা সিরিয়াসলি ভাবছি কিভাবে তাকেএকাদশে জায়গা দেওয়া যায়।

এ সম্পর্কিত আরও