ঢাকা : ৫ ডিসেম্বর, ২০১৬, সোমবার, ৮:২৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

বাংলাদেশ সেনাবাহিনীতে ২০১৭ ব্যাচে সৈনিক পদে চাকরির বিজ্ঞপ্তি

photo-1450425820

বাংলাদেশ সেনাবাহিনীতে ২০১৭ ব্যাচে সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ চলছে। দেশসেবার সুযোগ দিয়ে গত ২৭ মে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সেনাবাহিনী। বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৭ ব্যাচের জন্য সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। ১৭ জুলাই থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত। তাই আবেদনের জন্য প্রার্থীদের হাতে থাকছে বেশ কয়েক মাস। যারা পদটিতে এখনো পর্যন্ত আবেদন করতে পারেননি, তাদের সুবিধার্থে বিস্তারিত তথ্য প্রকাশ করা হলো শিক্ষাগত যোগ্যতা সাধারণ ট্রেডে (জিডি) নিয়োগ দেওয়া হবে পুরুষ ও মহিলা প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে।

কারিগরি ট্রেডে নিয়োগ দেওয়া হবে শুধু পুরুষ প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে ড্রাইভার ট্রেডের জন্য যেকোনো বিষয় থেকে এসএসসি পাস গ্রহণযোগ্য হবে। এ ছাড়া চালকদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। কারিগরি ট্রেডে ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে ১৮ থেকে ২১ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। অন্যান্য যোগ্যতা প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

প্রার্থী নির্বাচন ও প্রশিক্ষণ ইংরেজি, বাংলা, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের মেধা যাচাই করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের ছয় মাস থেকে এক বছরের মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে। আবেদন প্রক্রিয়া ১৭ জুলাই-২০১৬ থেকে ৩১ ডিসেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত উল্লেখিত নিয়মানুযায়ী এবং নির্ধারিত সেনানিবাসে সৈনিক ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

অন্যান্য যোগ্যতা: অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া সাঁতার জানতে হবে।

ভর্তি শুরু: আগামী ১৭ জুলাই ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে ভর্তি কার্যক্রম শুরু হবে।

যেভাবে আবেদন: সেনাবাহিনীর ওয়েবসাইট www.joinbangladesharmy.mil.bd এ সরাসরি আবেদন করা যাবে।

প্রবেশপত্র সংগ্রহ:

সেনাসন্তানদের ক্ষেত্রে:

বিস্তারিত জানতে: সেনাবাহিনীর ওয়েবসাইট www.joinbangladesharmy.mil.bd থেকে বিস্তারিত জানা যাবে।

সূত্র: কালের কণ্ঠ, ২৮ মে ২০১৬

এ সম্পর্কিত আরও

Check Also

full_209730246_1476539955

ওয়ালটনে ১৩০ শূন্য পদে চাকরি

দেশের সর্ববৃহৎ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, অটোমোবাইলস এবং হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদনকারী ও বাজারজাতকারী শিল্পপ্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *