Mountain View

গণতন্ত্র ফিরিয়ে আনতে আওয়ামী লীগের সম্মেলন ভূমিকা রাখবে

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৬ at ১০:২৯ অপরাহ্ণ

mirza-fakhrul

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের আসন্ন সম্মেলনকে স্বাগত জানিয়েছে বিএনপি।  সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মঙ্গলবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাগত জানানোর পাশাপাশি আশা প্রকাশ করেন, গণতন্ত্র ফিরিয়ে আনতে আওয়ামী লীগের সম্মেলন ভূমিকা রাখবে।

সকালে গুলশানে থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজের মৃত্যুতে ঢাকাস্থ দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষরের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফখরুল।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে আলমগীর বলেন, ‘বিএনপি আওয়ামী লীগের সম্মেলনকে স্বাগত জানায়। আমরা সম্মেলনে যেতে আওয়ামী লীগের তরফ থেকে আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।’ তিনি বলেন, ‘বিএনপি প্রত্যাশা করে, আওয়ামী লীগের এ সম্মেলন গণতন্ত্র ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে। গণতন্ত্রের জন্য আওয়ামী লীগের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, বারবার এই দলটিই গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করেছে।’

আওয়ামী লীগের সম্মেলন জাকজমকভাবে হচ্ছে- এমন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘প্রতিটি রাজনৈতিক দল সামর্থ্য ও পরিবেশ অনুযায়ী সম্মেলন ও কার্যক্রম পরিচালনা করবে। কেবল বিএনপি নয়, বিরোধীদলকে কোনও গণতান্ত্রিক পরিসর বা স্পেস দেওয়া হচ্ছে না। শুধু সভা-সমাবেশের ব্যাপারেই নয়, সব ক্ষেত্রেই এখন গণতন্ত্র প্রায় নির্বাসিত হয়ে গেছে। সেই কারণে আমরা আশা করি, আওয়ামী লীগ নিজেদের জন্য যে কাজটি করছে, সেই কাজটি অন্যান্য রাজনৈতিক দলকে করার সুযোগ দেবে।

এ সম্পর্কিত আরও