Mountain View

ডট বাংলা ডোমেইনের যাত্রা বিজয় দিবসে

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৬ at ৬:৪৬ অপরাহ্ণ

1465744570466ডট বাংলা (.বাংলা) ডোমেইনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আগামী ১৬ ডিসেম্বর। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, আনুষাঙ্গিক সকল প্রক্রিয়া সম্পন্ন করে আগামী ১৬ ডিসেম্বর ডট বাংলা ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে পারব বলে আমরা আশা করছি।

তারানা হালিম বলেন, গত ৪ অক্টোবর দীর্ঘ অপেক্ষার পর ডট বাংলা ডোমেইন ব্যবহারের চূড়ান্ত অনুমোদন পেয়েছে বাংলাদেশ। এটি বাংলা ভাষার ক্ষেত্রে আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি।

প্রতিমন্ত্রী বলেন, ডট বাংলা ডোমেইন চালুর মাধ্যমে সারাবিশ্বে বাংলা ভাষা ভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষায় প্রবেশ করতে পারবে। যেমন বাংলায় ‘ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়’ লিখলেই মন্ত্রণালয়ের ওয়েব সাইট চলে আসবে।

তিনি বলেন, বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও ডট বাংলার জন্য আবেদন করেছিল।

তারানা হালিম বলেন, এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

ডট বাংলা ডোমেইন ব্যবহারে নীতিমালা ঠিক করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডট বাংলা ডোমেইনটির মূল্য নির্ধারণ হবে বোর্ড সভায়। তবে প্রাথমিকভাবে ডট বাংলা ডোমেইন সাবস্কাইপশন চার্জ এক বছরের জন্য এর মূল্য ধরা হয়েছে ৫শ’ টাকা এবং বিশেষ শব্দের ডোমেইন ন্যাম ১০ হাজার টাকা।

 

এ সম্পর্কিত আরও