Mountain View

‘দল নিয়ে চিন্তা করার দায়িত্বটা আমার নয়’

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৬ at ৬:৩৩ অপরাহ্ণ

shakib_a1429175028

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দল নিয়ে আলোচনা শেষই হচ্ছে না। সবখানেই এক আলোচনা- দলটা কেমন হলো! তরুণ ক্রিকেটারদের প্রাধান্য দেয়ায় এই টেস্ট দলকে অনেকে অনভিজ্ঞ দল বলে দিতেও দ্বিধা করছেন না। টেস্ট স্কোয়াডের কোনো ক্রিকেটারকে পেলে সাংবাদিকরাও প্রশ্ন করছেন দল নিয়ে।

মঙ্গলবার একই প্রশ্ন শুনতে হলো বাংলাদেশ ক্রিকেট দলের প্রাণভোমরা সাকিব আল হাসানকেও। তবে সবার মতো সাকিব কোনো ব্যাখায় যাননি। স্বভাবজাত বৈশিষ্ট্য অনুসারে উত্তর দিয়ে দিলেন, দল নিয়ে ভাবাটা তার দায়িত্ব নয়। দল নিয়ে না ভেবে খেলাতেই মনোযোগ দিতে চান তিনি।

মঙ্গলবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। অনুশীলনে নামার আগে দল নিয়ে প্রশ্ন করা হলে সাকিব বলছেন, ‘দল নিয়ে চিন্তা করার দায়িত্বটা আমার নয়। আমার দায়িত্ব খেলা। আমার দায়িত্ব দলের জন্য অবদান রাখা। এটাই আমি ভালো ভাবে করার চেষ্টা করবো। এই প্রশ্নটা নির্বাচক, কোচ, ক্যাপ্টেনকে জিজ্ঞেস করলে ভালো হয়।’

সাদা পোশাকের লড়াই এলেই আলোচনায় আসে ২০ উইকেট নেয়ার ব্যাপারটি। কিন্তু এই জায়গাটায় এখনো দুর্বলতা রয়ে গেছে বাংলাদেশ দলের। কদিন আগে বাংলাদেশ কোচ চান্দিকা হাতুরুসিংহেও বলেছেন, ২০ উইকেট নেয়ার মতো বোলিং শক্তি তার দলের নেই। যদিও এই ব্যাপারটির সাথে অধিনায়ক মুশফিকুর রহিম একমত নন। তার মতে বাংলাদেশও পারে ২০ উইকেট নিতে।

বাংলাদেশের হয়ে ৪২ টেস্টে ১৪৭ উইকেট নেয়া সাকিব আল হাসানও সুর মেলোচ্ছেন মুশফিকের সাথে। বাঁহাতি এই অলরাউন্ডারও বলছেন, ২০ উইকেট নেয়ার সামর্থ্য বাংলাদেশের আছে। তবে সেটা উইকেটের ওপর অনেকটাই নির্ভর করে। তাই ফ্ল্যাট উইকেট বানিয়ে ২০ উইকেট নিতে বললে সেটা সম্ভব হবে না বলে মনে করেন সাকিব।

২০ উইকেট নেয়ার ব্যাপারে সাকিবের ব্যাখ্যাটা এমন, ‘উইকেটের ওপর অনেক কিছু নির্ভর করবে। হোমে সাধারণত চেষ্টা করা হয় ফ্ল্যাট উইকেট বানানোর। যেন ব্যাটসম্যানরা রান করে। তবে স্পিনার কিংবা পেসারদের সুযোগ দেয়া হলে আমার মনে হয় আমাদের বোলারদের ওই যোগ্যতা আছে ২০ উইকেট নেয়ার। এখন যদি ফ্ল্যাট উইকেট বানিয়ে দেয়া হয় সেখানে বোলারদের পক্ষে উইকেট নেয়া সম্ভব হবে না।’

এ সম্পর্কিত আরও