Mountain View

শিক্ষার্থীদের জন্য ই-টোকেন ছাড়াই ভারতের ভিসা

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৬ at ২:৫৮ অপরাহ্ণ

images

এবার শিক্ষার্থীদের জন্য ভারত ভ্রমণ ভিসা সহজতর করল ভারত সরকার।কোন ই-টোকেন এপয়েন্টমেন্ট ছাড়াই শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।আজ ভারতীয় হাইকমিশনের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে পোস্ট দিয়ে জানানো হয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) ভারতীয় হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শনিবার (২২ অক্টোবর) অন্তত ১৮ বছর বয়সের যে কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সরাসরি গুলশানের ভারতীয় ভিসা সেন্টারে এসে ভিসা আবেদন জমা দিতে পারবে বলে জানিয়েছে হাইকমিশন। সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে।

এসময় শিক্ষার্থীদের নিয়মিত ভিসা আবেদন ফর্ম পূরণে করে তার সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেওয়া পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করে আনতে হবে।

হাইকমিশন জানায়, এ উদ্যোগে ভারতীয় ভিসা পাওয়া সহজতর ক‍রায় দু’দেশের সম্পর্কে শক্তিশালী ভূমিকা রাখবে।

এর আগে ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবীণ ও নারী ভিসা প্রার্থীদের জন্য ই-টোকেন ছাড়া আবেদনের সুযোগ দিয়েছিলো ভারতীয় হাইকমিশন।

আবেদনের নির্দেশিকাঃ

আগামী ২২ অক্টোবর ২০১৬ শিক্ষার্থীদের জন্য ই-টোকেন/এপয়েন্টমেন্ট তারিখের প্রয়োজন নেই।

২২ অক্টোবর ২০১৬ শনিবার সকাল ০৯.০০টা থেকে দুপুর ০১.০০টা পর্যন্ত কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে পূর্ণকালীন অধ্যয়নরত শিক্ষার্থীরা (সর্বনিম্ন বয়স ১৮) ই-টোকেন বা অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট তারিখ ছাড়া তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র বাড়ি ১২, সড়ক ১৩৭, গুলশান-১, ঢাকা-১২১২-য় জমা দিতে পারবেন।

২. শিক্ষার্থীদের তাদের কলেজ/বিশ্ববিদ্যালয়ের ইস্যু করা পরিচয়পত্র সঙ্গে নিয়ে আসতে হবে এবং ভিসা আবেদনপত্রের সঙ্গে তার একটি ফটোকপি জমা দিতে হবে।

৩. এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধির শুভেচ্ছার নিদর্শন।

এ সম্পর্কিত আরও