Mountain View

সশস্ত্রবাহিনী পরিবার সেনানিবাসেই পাবেন পাসপোর্ট

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৬ at ১১:৩৫ পূর্বাহ্ণ

passport20161018060902

বিশেষ পাসপোর্ট সেবা পাচ্ছেন সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের পরিবারের সদস্যরা। এছাড়া বাংলাদেশ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও সচিবালয়ে বসেই এই বিশেষ সুবিধা পাবেন।

ঢাকা বিভাগে ১৯টি পাসপোর্ট অফিস থাকার পরও জনগণকে আরও কম সময়ে পাসপোর্ট সেবা দিতে ঢাকা প‍ূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের জন্য নতুন দু’টি করে পাসপোর্ট অফিস করা হচ্ছে। নতুন এই চারটিসহ ঢাকা বিভাগে মোট ২৩ স্থানে পাসপোর্ট সেবা পাওয়া যাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা যায়, সশস্ত্র বাহিনীতে কর্মরত এবং অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসে একটি পাসপোর্ট অফিস স্থাপন করা হচ্ছে। আর বাংলাদেশ সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের জন্য সচিবালয়ের ভেতরে করা হচ্ছে আরো একটি পাসপোর্ট অফিস। ইতোমধ্যে পাসপোর্ট অফিস সৃজনের জন্য প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব এ.কে.এম মুখলেছুর রহমান জানান, অনুমোদনে ঢাকার পূর্বঞ্চালে রাজধানীর মতিঝিল, পল্টন, রামপুরা, কেরানীগঞ্জ, কামরঙ্গীচর, খিলগাঁও, চকবাজার, বংশাল এবং দোহার এলাকার জনগণের জন্য স্থাপন করা হবে একটি পাসপোর্ট অফিস।

ঢাকার পশ্চিমাঞ্চলে আদাবর, সাভার, ধামরাই, শাহ্আলী, তুরাগ, নিউমার্কেট এবং হাজারীবাগ এলাকার জনগণের জন্য আরো একটি পাসপোর্ট অফিস হচ্ছে।

এ নিয়ে সচিবালয়, সেনানিবাস, ঢাকা পুর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চল এলাকায় মোট চারটি পাসপোর্ট অফিস স্থাপনের আদেশ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ২৯ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের বহিরাগমন অধিশাখা-৪ এ আদেশ জারি করে।

আদেশে বলা হয়, জনগণকে দ্রুত পাসপোর্ট সেবা পৌঁছে দিতে ঢাকায় চারটি পাসপোর্ট আবেদন প্রক্রিয়াকরণ কেন্দ্র (অ্যাপ্লিকেশন প্রসেসিং সেন্টার-এপিসি) সৃজনের জন্য প্রশাসনিক অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা যায়, সরকারের জরুরি কাজ ফেলে পাসপোর্ট সংগ্রহের জন্য কর্মকর্তা-কর্মচারীদের যেনো যেতে না হয়- তাই পাসপোর্ট আবেদন প্রক্রিয়াকরণ কেন্দ্র করা হচ্ছে।

মন্ত্রণালয়ের বহিরাগমন অধিশাখা থেকে জানা যায়, বর্তমানে দেশে ৬৭টি পাসপোর্ট অফিস রয়েছে। এর মধ্যে বিভাগীয় পর্যায়ে ৭টি এবং জেলা পর্যায়ে ৬০টি। এছাড়া বিদেশে বাংলাদেশের ৬৫টি মিশনে পাসপোর্ট সেবা দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও