Mountain View

ইরাকি ও কুর্দি বাহিনী ক্রমশ মোসুলের দিকে এগুচ্ছে

প্রকাশিতঃ অক্টোবর ১৯, ২০১৬ at ১২:২৩ অপরাহ্ণ

full_1335609008_1476855133

ইরাকি ও কুর্দি বাহিনীর দাবি তারা মোসুলের অদূরে অনেকগুলো গ্রামের নিয়ন্ত্রণ আবারও গ্রহণ করেছে। তারা দাবি করছে যে ইরাকের এই দ্বিতীয় বৃহত্তম শহর তারা ইসলামিক স্টেট জঙ্গিদের কবল থেকে মুক্ত করছে।

এদিকে মঙ্গলবার ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মোসুলের লড়াই বেশ কঠিন হবে, তবে তিনি এই আস্থা প্রকাশ করেন যে ঐ শহরে আইএস পরাস্ত হবে। মোসুলে এখন দশ লক্ষ লোক বসবাস করছে , সুতরাং আইএসকে নির্মূল করা ছাড়াও , আমাদের মনোযোগ দিতে হবে , লড়াইয়ের কারণে পালিয়ে যাওয়া অসামরিক লোকজনের নিরাপত্তা ও তাদের মানবিক ত্রাণ পৌছানোর দিকে। তিনি বলেন এই ব্যাপারটি হচ্ছে উভয় দেশের সরকারের জন্য অগ্রাধিকারের বিষয়।

এই দীর্ঘ প্রত্যাশিত আক্রমণ-অভিযানে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোটের বিমান অভিযানের সমর্থনে এবং সুন্নি উপজাতীয় বাহিনী ও শিয়া মিলিশিয়াদের এই সম্মিলিত আক্রমণ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো অব্যাহত ছিল। এই লড়াই এখন মোসুলের চারপাশে চলছে এবং তিনটি ফ্রন্টে বিভিন্ন গতিতে এগুচ্ছে ।

কুর্দি পেশমার্গা বাহিনী মোসেলের পুব দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে কিন্তু দক্ষিণে ইরাকি সশস্ত্র বাহিনীর অগ্রগতি খুব ধীর গতিতে হচ্ছে কারণ সেখানে অনেকখানি জমির নিয়ন্ত্রণ নিতে হবে। তারা মোসুল থেকে ৪০ কিলমিটার দূরে এই অভিযান শুরু করে।

এ সম্পর্কিত আরও

Mountain View