Mountain View

বাসায় পর্ন দেখলেই জানতে পারবেন বাবা-মা

প্রকাশিতঃ অক্টোবর ২০, ২০১৬ at ৮:৪৭ অপরাহ্ণ

reve

আজ বাসা একদম ফাঁকা। বাবা-মা বা বড়দের সবাই গেছেন বাইরে। এটাই পর্ন দেখার বা অ্যাডাল্ট সাইটে ঢু মারা সুবর্ণ সুযোগ! এমন ভাবনা নিয়ে পর্ণ দেখলে বা অ্যাডাল্ট সাইটে ঢুকলেই ধরা পড়ে যাবে যে কেউ। মুহূর্তে বার্তাটি পৌঁছে যাবে বাবা-মায়ের মোবাইলে। আর এ কাজটি করবে অ্যান্টিভাইরাস।

স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ‘রিভ সিস্টেম’ অ্যান্টিভাইরাসটি বাজারে এনেছে। যা নিয়ে ব্যাপক আগ্রহ দেখা গেছে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)। এখানে বুধবার (১৯ অক্টোবর) শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মেলা ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬।

মেলায় চার নম্বর হলে স্টল নিয়েছে রিভ সিস্টেম। প্রায় ছয়মাস আগে অ্যান্টিভাইরাসটি বাজারে এনেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এরই মধ্যে ক্রেতাদের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।

রিভ অ্যান্টিভাইরাসটি তিন ভাবে বাজারে পাওয়া যাচ্ছে। ইন্টারনেট সিকিউরিটি, অ্যান্টিভাইরাস ও টোটাল সিকিউরিটি এই তিনটি প্যাকেজেই নেওয়া যাবে। এক্ষেত্রে টোটাল সিকিউরিটি নিলে ব্যয় হবে ১৪৫০ টাকা। এটি কম্পিউটারে ইনস্টল করার পর সার্ভারে অ্যাড করতে একটি নির্দিষ্ট কি পাওয়া যাবে। এরপর অ্যাপ স্টোর থেকে অ্যান্টিভাইরাসটি নামিয়ে মোবাইলে ইনস্টল করে আগের পাওয়া কি দিয়ে সংযোগ স্থাপন করতে হবে। ব্যস, শুরু হয়ে যাবে নজরদারি।

এভাবেই ঘরে ছেলে-মেয়েদের হাতে কম্পিউটার রেখে নিশ্চিতে যাওয়া যাবে বাইরে। কেননা, তারা কোন কোন ওয়েবসাইটে ঢু মারছে, বা কম্পিউটারে কী করছে, তা আপনার হাতে থাকা মোবাইলেই চেক করে নিতে পারছেন। আর সন্তানও বিষয়টি জানতে পারছে, সে নজরদারিতেই রয়েছে।

শুধু তাই নয়, অ্যান্টিভাইরাসটি সাব কন্টিনেন্টে যতো ভাইরাস আক্রমণ করছে বা এখানে তৈরি হচ্ছে, তার সবগুলোকে সবচেয়ে দ্রুত এবং সহজেই ধরতে পারে। ফলে আপনার কম্পিউটার বা ল্যাপটপটিকে অন্য যেকোনো দেশের অ্যান্টিভাইরাসের চেয়ে দ্রুত ও কার্যকর সুরক্ষা দিতে পারবে।

এদিকে, এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি বাজারে প্রথম কোনো দেশীয় প্রতিষ্ঠান হিসেবে নিয়ে এসেছে রিভ সিকিউরিটি। এটি এমন একটি সফটওয়্যার যা আপনার কম্পিউটারকে সর্বোচ্চ নিরাপত্তা দেবে। অর্থাৎ এই সিকিউরিটির অধীনে কোনো কম্পিউটার থাকলে, সেটা অন্য কারও পক্ষেই চালানো সম্ভব হবে না। কেননা, এই সিস্টেম ইনস্টল করা থাকলে কম্পিউটার অন হওয়ার সঙ্গে সঙ্গে ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্স) চাইবে। যা কেবল আপনার হাতে থাকা ডিভাইসে মেসেজ আকারে আসবে।

রিভ সিস্টেমের প্রধান নির্বাহী আজমত ইকবাল  জানান, আমরা অ্যান্টিভাইরাসটি নিয়ে ব্যাপক আশাবাদী। সাড়াও পাওয়া যাচ্ছে বেশ। এছাড়া রিভ সিকিউরিটি সিস্টেমটাও ভালো। এ ধরনের সফটওয়্যার ব্যাংকগুলো জন্য সবচেয়ে কার্যকরী। এতে তথ্যের ব্যাপক সুরক্ষা নিশ্চিত হয়।

মেলায় প্রায় ৪শ প্রতিষ্ঠান তাদের স্টল নিয়েছে। শুক্রবার (২১ অক্টোবর) ডিজিটাল ওয়ার্ল্ডের পর্দা নামবে। এরইমধ্যে ২০টির মতো সেমিনার শতাধিক দেশি-বিদেশি বক্তা আইসিটির ওপর বক্তব্য রাখবেন।

দেশে চতুর্থবারের মতো এ আয়োজন করেছে সরকারের আইসিটি বিভাগ। আর এতে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ উইমেন ইন ইনফরমেশন টেকনোলজি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম।

এ সম্পর্কিত আরও