ঢাকা : ২৭ এপ্রিল, ২০১৭, বৃহস্পতিবার, ৫:০১ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

মালবাহী কন্টেইনার থেকে ভারতে জীবিত বাংলাদেশি উদ্ধার

jubok

ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তম বন্দর থেকে কন্টেইনারে তালাবদ্ধ অবস্থায় একজন মধ্যবয়সী বাংলাদেশিকে অর্ধচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে। ওই খালি কন্টেনারটি ১০/১২ দিন আগে চট্টগ্রাম বন্দর থেকে জাহাজে তোলা হয়েছিল।

বেসরকারি ভিজাগ কন্টেইনার টার্মিনাল থেকে গতকাল (বুধবার) ওই বাংলাদেশিকে উদ্ধার করা হয় বলে আজ (বৃহস্পতিবার) রাতের এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদপত্র দ্য হিন্দু।

ওই যুবকের নাম মুহাম্মদ রুহন হোসেন। তার বাড়ি ঢাকার পার্শ্ববর্তী বিক্রমপুরে। তার বয়স ২৫। বর্তমানে সে কিং জর্জ হাসপাতালে ভর্তি রয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, বাংলাদেশ থেকে পাঠানো একটি খালি কন্টেইনারে থেকে ওই ব্যক্তিকে উদ্ধার করা হয়। ওই কন্টেইনারটি ছিল বিশাখাপত্তম ভিত্তিক ‘সামসারা শিপিং কোম্পানি’র। এটি জেনেভাভিত্তিক ভূমধ্যসাগরীয় শিপিং কোম্পানির স্থানীয় এজেন্ট।

পুলিশ জানিয়েছে, টার্মিনালের কর্মকর্তারা কন্টেইনারটি খোলার পর এর ভেতর থেকে হাড্ডিসার পানিশূন্যতায় কাতর অবস্থায় ওই বাংলাদেশীকে দেখতে পান।

একনম্বর টাউন থানার অফিসার ইনচার্জ বি ভেঙ্কট রাও বলেন, ওই লোকটিকে দেখে শ্রমিক মনে হয়েছে। ধারণা করা হচ্ছে তিনি সংঘবদ্ধ কোনো চক্রের পাচারের শিকার হননি। বরং তিনি ভেতরে থাকা অবস্থায় কন্টেইনারের দরজা আটকে দেয়া হয়েছিল বলে মনে হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, সাধারণত পেশাদার পাচারকারীরা মাল বোঝাই কন্টেইনারের ভেতরে খাদ্য ও পানীয় দিয়ে মানবপাচার করে থাকে। কিন্তু এই বাংলাদেশীর ঘটনাকে দুর্ঘটনা বলে মনে হচ্ছে।

তবে পুলিশের কাছে ওই যুবক জানিয়েছে সে চট্টগ্রাম শহরে ভিক্ষা করত। রাস্তার ধারে একটি খালি কন্টেনার দেখে তার ভেতরেই সে ঘুমিয়ে পড়েছিল। তার আর কিছু মনে নেই।

ভেঙ্কট রাও জানিয়েছেন, কাল যখন উদ্ধার করা হয়, তখন সে খুবই কাহিল ছিল, তাই কথাই বলতে পারে নি। তার গায়ে সেরকম কোনও পোষাকও ছিল না। যে অবস্থায় কন্টেনারের ভেতরে এতদিন ছিল সে, তারপরেও যে জীবিত আছে, এটাই বিস্ময়কর।

তিনি আরো জানান, জাহাজে করে ওই খালি কন্টেনারটি বিশাখাপত্তম বন্দরে পৌঁছায় ৪-৫ দিন আগে। সেটিকে ইয়ার্ডে রাখা হয়েছিল। গতকাল কন্টেনারের ভেতর থেকে মানুষের গলা পাওয়া যায়। ভেতর থেকে ওই যুবক কন্টেনারের গায়ে আওয়াজও করছিল। সেই আওয়াজ নিরাপত্তারক্ষীদের কানে যায়। তারপরেই কন্টেনার খুলে কাহিল অবস্থায় ওই যুবককে দেখতে পাওয়া যায়।

হাসপাতালে চিকিৎসার ফলে একদিনেই যুবকটির অবস্থা কিছুটা উন্নতি হয়েছে বলে পুলিশ জানিয়েছে। আগামীকাল শুক্রবার ওই যুবককে দেশেপাঠানোর প্রক্রিয়া শুরু হবে। দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

মানুষ যেন অহেতুক নির্যাতিত না হয়

দেশের সাধারণ নাগরিকরা যেন ‘অহেতুক নির্যাতনের’ শিকার না হয়, সেজন্য সজাগ থাকতে র‌্যাব সদস্যদের প্রতি …

আপনার-মন্তব্য

Loading...