ঢাকা : ৪ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৯:৫৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

রেকর্ডের পথে তামিম-ইমরুল জুটি

%e0%a6%a4%e0%a6%be%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%87%e0%a6%ae%e0%a6%b0%e0%a7%81%e0%a6%b2বাংলাদেশ ক্রিকেটে ওপেনিং জুটি নিয়ে আলোচনা অনেক পুরনো। ক্রিকেটে তিন ফরমেটে ওপেনিং জুটি এখনও টাইগারদের দুশ্চিন্তার নাম। কিন্তু এরই মাঝে আশার আলো জ্বেলেছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ওয়ানডে ও টেস্ট দুই ফরমেটেই এখন তারা সেরা জুটি। বিশেষ করে টেস্ট ক্রিকেটে এই জুটি এখন অনন্য এক ইতিহাসের পথে। এরই মধ্যে এ জুটি ৪২ ইনিংসে ২০১৩ রান করেছেন। টেস্টে এটা ২০তম সেরা ওপেনিং জুটি। আর এশিয়ার মধ্যে এটি পঞ্চম সেরা জুটি। ক্রিকেটে এই অভিজাত ফরমেটে এখনও সেরা ওপেনিং জুটি ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্সের।

১৯৭৮ থেকে ১৯৯১ পর্যন্ত এই জুটি ১৪৮ ইনিংসে করেন ৬৪০২ রান। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন-জাস্টিন ল্যাঙ্গার, তৃতীয় স্থানে ইংল্যান্ডের অ্যালিস্টার কুক-অ্যান্ড্রু স্ট্রাউস, চতুর্থ স্থানে শ্রীলঙ্কার মারভান আতাপাতু-সনাথ জয়সুরিয়া ও পঞ্চম স্থানে ভারতের দুই ওপেনার গৌতম গাম্ভীর-বীরেন্দর। বিশ্বক্রিকেটে সেরা ওপেনিং জুটির তালিকাতে পাকিস্তানের অবস্থান ১৮তম হয়েছে ১৯৮১-১৯৮৬ পর্যন্ত খেলা মহসিন খান ও মুদাসসার নজরের কল্যাণে। তাদের ২০৫৭ রানের জুটিকে তামিম-ইমরুলের টপকে যেতে প্রয়োজন মাত্র ৪৪ রান। যা কাল থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড-বাংলাদেশ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সম্ভব।

ওপেনিং জুটির হিসেবে এশিয়ার মধ্যে সেরা শ্রীলঙ্কার আতাপাতু ও জয়সুরিয়া। ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত এই জুটির সংগ্রহ ৪৪৬৯ রান। দ্বিতীয় সেরা ভারতের সেওয়াগ ও গাম্ভির জুটির সংগ্রহ ৪৪১২ রান। তারা ৮৭ ইনিংস খেলে ৫২.৫২ গড়ে রান করেছেন। তৃতীয় সেরা জুটি ছিল চেতন চৌহান ও গাভাস্কারের। ১৯৭৩-১৯৮৩  পর্যন্ত ৫৯ ইনিংসে এই জুটির সংগ্রহ ৩০১০ রান।

তামিম ইকবাল ও ইমরুল কায়েসের আগে বাংলাদেশের টেস্ট ক্রিকেটে সেরা জুটির  নাম জাভেদ ওমর ও নাফিস ইকবাল। তাদের ১৯ ইনিংসে সংগ্রহ ছিল ৬৬৫ রান। ইনিংসে সর্বোচ্চ জুটি ১৩৩ রানের। এর আগে জাভেদ ওমরের সঙ্গে শাহরিয়ার নাফীসের ২০০৫-২০০৭ পর্যন্ত  ১৭ ইনিংসে করা ৪০৭ রানের জুটির অবস্থান দেশের ক্রিকেটে তৃতীয় স্থানে। এই পর্যন্ত ৯৩ টেস্ট খেলা বাংলাদেশ দলের হাহাকার ছিল ওপেনিং নিয়ে। তামিম ইকবাল আসার পর ভালো একজন ওপেনার খুঁজে পায় টাইগাররা। আশা ও ভরসা দুটিই দিচ্ছিল এই তরুণ। কিন্তু পাওয়া যাচ্ছিল না তার সঙ্গে থিতু হওয়ার মতো জুটি। ইমরুল ছাড়াও তামিম ইকবালের সঙ্গে টেস্টে আরও চার ব্যাটসম্যান জুটি বাঁধার চেষ্টা করেন ওপেনিংয়ে। কিন্তু কেউ তামিমের যোগ্য সঙ্গী হতে পারেনি। তামিমের সঙ্গে সেরা জুটিতে জুনায়েদ সিদ্দিকীর সংগ্রহ ১২ ইনিংসে ২৯৭ রান। একই সমান ইনিংসে শামসুর রহমান শুভর সঙ্গে ২৩৮, জহুরুল ইসলাম অমির সঙ্গে ১৫৮, এনামুল হক বিজয়ের সঙ্গে ১০২ ও নাজিমুদ্দিনের সঙ্গে ৭১ রানের জুটি গড়েন তিনি।

অন্যদিকে ২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত ২৪ ম্যাচের ৪২ ইনিংসে তামিম-ইমরুল জুটির সংগ্রহ ৪৯.০৯ গড়ে ২০১৩ রান। এর মধ্যে আছে ৪টি সেঞ্চুরি ও সাতটি ফিফটি। গতবছর খুলনাতে পাকিস্তানের বিপক্ষে গড়েছেন দেশের সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ডও। ওই টেস্টে ৩১২ রান করেন তামিম ও ইমরুল। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৪ সালে ২২৪ ও ইংল্যান্ডের বিপক্ষে ২০১০ সালে দেশের তৃতীয় সেরা ১৮৫ রানের জুটিতেও তামিমের সঙ্গী ইমরুল। কুক সেই ম্যাচের নেতৃত্ব দিয়েছিলেন। এবারও চট্টগ্রামের মাটিতে কুকের নেতৃত্বেই মাঠে নামবে ইংল্যান্ড। তাই চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের এই সেরা ওপেনিং জুটি থাকবে বলা যায়। গত দুই বছরে তামিম-ইমরুল জুটিতে টেস্টের ১০ ইনিংসে এসেছে ৮৭.১১ গড়ে ৭৮৪ রান। এই সময় তামিমের সঙ্গে শামসুর রহমান শুভ চার ইনিংসে মাত্র ৪৪ রানেরই জুটি বাঁধতে পেরেছিলেন।

অন্যদিকে ব্যক্তিগত অর্জনে ২৪ টেস্টে ইমরুল কায়েসের সংগ্রহ ২৭.৮২ গড়ে ১২৫২ রান। হাঁকিয়েছেন ৩ সেঞ্চুরি ও ৩ ফিফটি। ইনিংসে সর্বোচ্চ সংগ্রহ ১৫০ রান। আর ৪২ টেস্টে তামিম ইকবাল ৩৯.৪৬ গড়ে করেছেন ৩১১৮ রান। হাঁকিয়েছেন ৭টি সেঞ্চুরি ও ১৮টি ফিফটিও। তাই দারুণ ফর্মে থাকা এ দুই ব্যাটসম্যানই যে ইংল্যান্ডের বিপক্ষে ওপেনিংয়ের চ্যালেঞ্জটা নিতে যাচ্ছেন। সৌম্য সরকার আগের তিন টেস্টে নামেন শেষের দিকে। এবার ফর্মে না থাকা সৌম্য একাদশে থাকলেও তিনি যে তামিম ইকবালের সঙ্গী হবেন না তা নির্বাচকরা অনেকটা স্পষ্টই করেছেন ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে।

টেস্ট ক্রিকেট সেরা পাঁচ ওপেনিং জুটিঃ

ক্রিকেটার (জুটি)    সময়    ইনিংস    রান     গড়    ১০০/৫০

গর্ডন গ্রিনিজ-হেইন্স/ওযেস্ট ইন্ডিজ     ১৯৭৮-১৯৯১    ১৪৮    ৬৪৮২    ৪৭.৭১    ১৬/২৬

ম্যাথু হেইডেন-ল্যাঙ্গার/অস্ট্রেলিয়া    ২০০১-২০০৭    ১১৩    ৫৬৫৫    ৫১.৮৮    ১৪/২৪

অ্যালিস্টার কুক-স্ট্রাউস/ইংল্যান্ড    ২০০৬-২০১২    ১১৭    ৪৭১১    ৪০.৯৬    ১২/১৮

আতাপাতু-জয়সুরিয়া/শ্রীলঙ্কা    ১৯৯৭-২০০৭    ১১৮    ৪৪৬৯    ৪০.২৬    ৯/২৪

গৌতম গম্ভীর-সেওয়াগ/ভারত    ২০০৪-২০১২    ৮৭    ৪৪১২    ৫২.৫২    ১১/২৫

টেস্ট ক্রিকেট বাংলাদেশের সেরা পাঁচওপেনিং জুটিঃ

ক্রিকেটার (জুটি)    সময়    ইনিংস    রান     গড়    সর্বোচ্চ

ইমরুল কায়েস-তামিম ইকবাল    ২০০৮-২০১৫    ৪২    ২০১৩    ৪৯.০৯    ৩১২

জাভেদ ওমর-নাফিস ইকবাল    ২০০৪-২০০৬    ১৯    ৬৬৫    ৩৫.০০    ১৩৩

জাভেদ ওমর-শাহরিয়ার নাফীস    ২০০৫-২০০৭    ১৭    ৪০৭    ২৩.৯৪    ৮৬

জুনায়েদ সিদ্দিকী-তামিম ইকবাল    ২০০৮-২০১২    ১২    ২৯৭    ২৪.৭৫    ১৬১

আল শাহরিয়ার-হান্নান সরকার    ২০০২-২০০২    ৮    ২৫৩    ৩১.৬২    ৫২

তথ্য সুত্রঃ ইন্টারনেট

এ সম্পর্কিত আরও

Check Also

b78f99f5defe0cd0e3cc536e71f0fbbax600x400x35

বিমান দুর্ঘটনার পর কেমন চলছে ব্রাজিলের শাপেকা শহরের বাসিন্দাদের দিনকাল?

স্পোর্টস ডেস্ক: বিমান দুর্ঘটনায় পুরো দলটাকেই চিরতরে হারিয়ে বসেছে শাপেকোয়েনস। এই শোক কাটিয়ে ওঠা অসম্ভব। …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *