এ নিয়ে ৪০০ ওয়ানডেতে হারল ভারত

প্রকাশিতঃ অক্টোবর ২১, ২০১৬ at ২:৫২ অপরাহ্ণ

images

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলেছে ভারত। সবশেষ ৯০১তম ম্যাচে নেমে ঘরের মাঠে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরেছে মহেন্দ্র সিং ধোনির দলটি। আর এই হারের মধ্য দিয়ে ওয়ানডেতে ৪০০তম ম্যাচে হারের লজ্জা পেয়েছে টিম ইন্ডিয়া।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারত ৯০১টি ম্যাচ খেলে জিতেছে ৪৫৫টি ম্যাচ। জয়ের দিক দিয়ে এটি তৃতীয় স্থানে থাকলেও হারের দিক দিয়ে শীর্ষে ভারত। দ্বিতীয় সর্বোচ্চ হার ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (৩৮৩)। তবে, ৮৬৫ ওয়ানডে খেলা পাকিস্তান জিতেছে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫৬টি ওয়ানডে।

৮৮৮টি ওয়ানডে খেলা অস্ট্রেলিয়া জিতেছে সর্বোচ্চ ৫৪৭টি ম্যাচ আর হেরেছে ৩০০টি ম্যাচ। ৬৭৭টি ওয়ানডে খেলা ইংল্যান্ড জিতেছে ৩২৮টি ম্যাচ আর হেরেছে ৩১৮টি ম্যাচ। ৭০৫ ওয়ানডেতে ৩১২টি জয়ের পাশাপাশি নিউজিল্যান্ড হেরেছে ৩৪৯টি ম্যাচ। দক্ষিণ আফ্রিকা ৫৬৪টি ম্যাচ খেলে জিতেছে ৩৪৮টি ওয়ানডে আর হেরেছে ১৯৪টি ম্যাচ।

এশিয়ার আরেক পরাশক্তি শ্রীলঙ্কা ওয়ানডে খেলেছে ৭৭৭টি। যেখানে লঙ্কানরা ৩৬৫ ম্যাচ জয়ের পাশাপাশি হেরেছে ৩৭৩টি ওয়ানডে। ওয়েস্ট ইন্ডিজের ৭৪৩ ওয়ানডে ম্যাচ থেকে জয়ের সংখ্যা ৩৭৬টি আর হারের সংখ্যা ৩৩৫।

এ সম্পর্কিত আরও