তামিমের পর মুশফিক-সাকিবের ব্যাটে পাল্টা জবাব

প্রকাশিতঃ অক্টোবর ২১, ২০১৬ at ৫:১০ অপরাহ্ণ

তামিমের পর মুশফিক-সাকিবের ব্যাটে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে জবাবটা বেশ ভালোই দিচ্ছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৪ উইকেটে ২২১ রান। ক্যাপ্টেন মুশফিকুর রহিম ৪৮ এবং সাকিব আল হাসান ৩০ রান নিয়ে ব্যাট করছেন। এর আগে দ্বিতীয় দিন সকালেই টাইগার স্পিন যাদুতে ২৯৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।
শুক্রবার নিজেরদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইমরুল কায়েস এবং তামিম ইকবালের ওপেনিং জুটিতে আসে ২৯ রান। ইমরুল কায়েস ২১ রানে মঈন আলীর বলে আউট হন। এরপর প্রায় ১৪ মাস পর জাতীয় দলের জার্সিতে খেলতে নামা মুমিনুল হক সৌরভ কোনো রান না করেই ওই ওভারেই আউট হন। ফলে পরপর দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। তবে দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও টাইগার ‘দ্য ওয়াল’ খ্যাত মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। তৃতীয় উইকেটে ৯০ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরান এ দু’জন।
তবে দলিয় ১১৯ রানে ৩৮ রান করা রিয়াদকে সাজঘরে ফেরান রশিদ। রিয়াদ ফিরলেও ধৈর্য নিয়ে খেলে দলের জন্য প্রয়োজনীয় রান তোলার পাশাপাশি নিজের উইনিশতম অর্ধশতকও তুলে নেন তামিম ইকবাল। সেইসঙ্গে অধিনায়ক মুশফিকের সঙ্গে গড়েন ৪৪ রানের মূল্যবান জুটি। যদিও তামিমের ব্যাটিং স্টাইল দেখে মনে হচ্ছিল তার ইনিংসটা আরো বড় হবে। কিন্তু ৭৮ রান করে চার হাজার দিন পর দলে ফেরা ব্যাটির শিকার হয়ে ফিরে যান তামিম। দলের রান তখন ১৬৩। ক্রিজে আসেন সাকিব। ইংলিশদের হয়ে মঈন আলি ২টি এবং আদিল রশিদ ও গ্যারেথ ব্যাটি ১টি করে উইকেট লাভ করেন।
এর আগে বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। ব্যাট করতে নেমে টাইগারদের মায়াবী ঘূর্ণিতে প্রথম ইনিংসে ২৯৩ রানে অলআউট হয় তারা।
টাইগারদের হয়ে অভিষিক্ত তরুণ টাইগার মেহেদী হাসান মিরাজ একাই নেন ৬ উইকেট। এছাড়া সাকিব ও তাইজুল ২টি করে উইকেট লাভ করেন।

এ সম্পর্কিত আরও