Mountain View

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ হবে ফ্লোরিডা থেকে

প্রকাশিতঃ অক্টোবর ২১, ২০১৬ at ৪:৪০ অপরাহ্ণ

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ নির্মাণের কাজ অর্ধেক শেষ হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আগামী বছর ডিসেম্বরে উৎক্ষেপণের পর ২০১৮ সালের এপ্রিল নাগাদ এ স্যাটেলাইট বাণিজ্যিক অপারেশন শুরু করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।
শুক্রবার গুলশানের বিটিসিএল টেলিফোন এক্সচেঞ্জ ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তিনি। স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের অগ্রগতি এবং সারা দেশে স্থাপিত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক নিয়ে এ সংবাদ সম্মেলন করা হয়।
প্রতিমন্ত্রী বলেন, পরিকল্পনা অনুযায়ী ২০১৭ সালের নভেম্বরে এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এরপর ২০১৭ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের স্পেসএক্স ও ফ্যালকন ৯ উৎক্ষেপণযান ব্যবহার করে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে এ উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।
তিনি আরো বলেন, ইতিমধ্যে স্যাটেলাইট সিস্টেম রিকোয়ারমেন্ট রিভিউ (এসআরআর) এবং প্রিলিমিনারি ডিজাইন রিভিউ (পিডিআর) সম্পন্ন হয়েছে। তবে এর ইঞ্জিনিয়ারিং কাজ ৮৩ শতাংশ, অ‌্যান্টেনা তৈরির কাজ ৫৬ শতাংশ ও কমিউনিকেশন এবং সার্ভিস মডিউল তৈরির কাজ ৬৫ শতাংশ শেষ হয়েছে।
প্রসঙ্গত, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ নির্মাণের এই কাজ চলছে ফ্রান্সের থালিস এলিনিয়া স্পেসের ফ্যাসিলিটিতে। নির্মাণ ও পরীক্ষা শেষে বিশেষ কার্গো বিমানে করে যুক্তরাষ্ট্রের লঞ্চ সাইট কেপ কার্নিভালে পাঠানো হবে স্যাটেলাইটটি।

এ সম্পর্কিত আরও

Mountain View