ঢাকা : ২৭ জুলাই, ২০১৭, বৃহস্পতিবার, ৪:৩৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

২০১৭ সালের মধ্যে ঢাকা হবে স্মার্ট নগরী

smart২০১৭ সালে ঢাকাকে বিভিন্ন উপায়ে স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলা হবে। এমনটাই আশাবাদ প্রকাশ করেছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। ‘ক্লিন ঢাকা-২০১৬’ এর মতো ‘স্মার্ট ঢাকা-২০১৭’ স্লোগান নিয়ে এ কর্মসূচি শুরু হচ্ছে।

বৃহস্পতিবার এক সেমিনারে দক্ষিণের মেয়র বলেন, ‘শুধু স্বপ্ন দেখলে হবে না। স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। সেজন্য বিভিন্ন বাধার মুখে পড়তে হবে। আর এসব বাধা অতিক্রম করতে প্রযুক্তিকে ব্যবহার করা হবে।’

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ প্রদর্শনীর দ্বিতয় ‘ডিজিটাল বাংলাদেশ: পার্সপেক্টিভ স্মার্ট ঢাকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড ব্যাংকের কনসালট্যান্ট আইজ্যাক কিম।

এছাড়াও সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেডটিই করপোরেশনের সিনিয়র স্মার্ট সিটি প্ল্যানার জো হ্যাঙ্গুই, হাওয়াই টেকনোলজিসের ভাইস প্রেসিডেন্ট ডেরেক সান, মাইক্রোসফটের প্রতিনিধি শ্রীকান্ত কাদম্বি, ভেনরক এর সিনিয়র অ্যাডভাইজার রিচার্ড কারবি এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অশোক কুমার সিথারামান।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে আইজ্যাক কিম স্মার্ট নগরী গড়ে তোলার সম্ভাব্য নানান সমস্যা এবং সমাধানের কথা তুলে ধরেন। এসময় তিনি বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সমস্যা সমাধানের ওপর অধিক গুরুত্বারোপ করেন। উদাহরণ হিসেবে তিনি তুলে ধরেন নগরীতে সোডিয়াম লাইটের পরিবর্তে এলইডি লাইটের ব্যবহার, নাগরিকদের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরার ব্যবহার ইত্যাদি।

‘নন-স্টপ বাংলাদেশ’ স্লোগানকে ধারণ করে বুধবার  রাজধানীর বসুন্ধারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বছরের সবচেয়ে বড় প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ শুরু হয়। প্রদর্শনীটি চলবে ২১ অক্টোবর পর্যন্ত।

এ সম্পর্কিত আরও

আপনার-মন্তব্য