আরামের ঘুম!

প্রকাশিতঃ অক্টোবর ২২, ২০১৬ at ১০:২৮ পূর্বাহ্ণ

aramer-ghumঘুম হচ্ছে না, ঘুম খারাপ হচ্ছে, ঘুম ঠিকমতো হচ্ছে না, আরাম পাচ্ছেন না, এইসব অভিযোগ শুনতেই আমরা অভ্যস্ত। আরামের ঘুম হচ্ছে না আপনার। এই অভিযোগ থেকে মুক্তি পেতে আপনাকে কয়েকটি কাজ করতে হবে। একটু চেষ্টা করলেই ঘুমটি আরামের হবে। মেনেই দেখুন কয়েকদিন।

১) ঘুম হোক নিয়মিত ও সময়মত।প্রতিদিন ঘুমাতে যাওয়ার জন্য নির্দিষ্ট একটি সময় বেধে নেওয়া এবং সেটি অনুসরণ করা।

২) খাওয়ার পরপরই ঘুমাতে না যাওয়া: রাতে খাওয়ার পরপরই আপনি ঘুমাতে যাবেন না। খাবার খাওয়ার পর কমপক্ষে দুই ঘণ্টা পর বিছানায় যাবেন।

৩) ভালো করে হাত মুখ ধুয়ে নিন: ঘুমাতে যাওয়ার আগে গোসল করে নিলে ঘুম আরও বেশি আরামদায়ক হয়। তবে এটি সম্ভব না হলে আপনি ভালো করে হাত মুখ ধুয়ে নিন।

৪) সন্ধ্যার সময় ব্যায়াম করা: সন্ধ্যায় ব্যায়াম করে কিছু ক্যালোরি ক্ষয় করুন। পরে গোসল করে ঘুমাতে যান। তাছাড়া সন্ধ্যায় যদি আপনার কোনও কাজ থাকে তাহলে ব্যায়ামের পরিবর্তে সেটি করতে পারেন।

৫) বিছানায় বই নিয়ে ঘুমাবেন না: অনেকেই আছেন ঘুমাতে যাওয়ার আগে বিছানায় বই নিয়ে পড়তে পড়তে ঘুমান। এটি করবেন না। আপনার সব পড়াশুনা চেয়ারে বসেই সেরে নিন। তারপর একান্ত মনে ঘুমাতে যান।

৬) রুমে লাইট না জ্বালানো: রাতে রুমে লাইট জ্বালিয়ে ঘুমানোর অভ্যাস অনেকের আছে। তবে এটি না করে আপনি আপনার পাশের রুমে নাইট বাল¡ জ্বালিয়ে রাখুন। কিন্তু আপনার রুম অন্ধকার রাখুন।

৭) বিছানা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা: আপনি অবশ্যই সবসময় বিছানা পরিষ্কার রাখবেন। এছাড়া আপনার প্রয়োজনীয় জিনিস যেমন: বিছানার চাদর, কম্বল, বালিশ এ ধরনের জিনিস ছাড়া সব সরিয়ে ফেলবেন।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •