Mountain View

সুবিশাল প্রাণীগুলো মহাদেশ অতিক্রম করেছিল

প্রকাশিতঃ অক্টোবর ২২, ২০১৬ at ১০:১৯ অপরাহ্ণ

c3f4ea3c15a1c850d9dd10b268a3eadc-untitled-1

ডাইনোসর গোত্রের কয়েকটি প্রজাতির আদি নিবাস ছিল সম্ভবত দক্ষিণ আমেরিকায়। বিজ্ঞানীরা আন্দাজ করছেন, সেখান থেকে হাঁটতে হাঁটতে অ্যান্টার্কটিকা পেরিয়ে এরা অস্ট্রেলিয়া পর্যন্ত পৌঁছে গিয়েছিল। এ ঘটনা সাড়ে ১০ কোটি বছর আগের।

নেচার-এর সাময়িকী সায়েন্টিফিক রিপোর্টস গত বৃহস্পতিবার এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন ছেপেছে। মাথা থেকে লেজ পর্যন্ত অন্তত ৪৫ ফুট লম্বা ওই ডাইনোসর প্রজাতির নাম সাভানাসরাস এলিওটোরাম। তৃণভোজী প্রাণীটির লেজ এবং পা জোড়া বেশ বড় হলেও মাথাটা সেই তুলনায় ছোটই ছিল। পৃথিবীর স্থলভাগে বিচরণকারী সবচেয়ে বড় প্রাণীগুলোর মধ্যে এটি ছিল একটি। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে প্রথমবারের মতো এ ধরনের অতিকায় আদি প্রাণীর কঙ্কালের খোঁজ পেয়েছেন একদল গবেষক। ঠিক কখন এবং কীভাবে এই প্রাণী সেখানে পৌঁছেছিল, তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ আছে।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্টিফেন পরোপাট ওই গবেষণায় নেতৃত্ব দেন। তাঁর ভাষ্য, ডাইনোসরগুলোর পূর্বসূরিরা দক্ষিণ আমেরিকার বাসিন্দা ছিল বলেই মনে হচ্ছে। এতে মনে হয়, এদের অস্ট্রেলিয়ায় আসার সময় অ্যান্টার্কটিকার সঙ্গে দক্ষিণ আমেরিকার এবং অ্যান্টার্কটিকার সঙ্গে অস্ট্রেলিয়ার স্থল-সংযোগ হয়তো ছিল।

রিজভী/বিডি২৪টাইমস/২২অক্টোবর/২০১৬

এ সম্পর্কিত আরও

Mountain View