Mountain View

জিততে হলে শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ৩৩

প্রকাশিতঃ অক্টোবর ২৩, ২০১৬ at ৫:৪৬ অপরাহ্ণ

বাংলাদেশের জয়ের আশা বাঁচিয়ে রেখেছেন সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। আগামীকাল শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন মাত্র ৩৩ রান। হাতে আছে দুই উইকেট।full_94355405_1477222782

চতুর্থ দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৫৩ রান। নবম উইকেটে ১৫ রানের জুটি গড়ে  সাব্বির ৫৯ ও তাইজুল ১১ রানে অপরাজিত আছেন।

টেস্ট অভিষেকে অর্ধশতক পেলেন সাব্বির রহমান। গ্যারেথ ব্যাটির বলে চার হাঁকিয়ে ৭৬ বলে অর্ধশতকে পৌঁছান তিনি। মুশফিক, মিরাজ ও রাব্বির বিদায়ের পর দিনের বাকি সময় তাইজুলকে নিয়ে নিরাপদে কাটিয়ে দেন সাব্বির।

এর আগে স্টুয়ার্ট ব্রডের বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরেন কামরুল ইসলাম রাব্বি (৩ বলে শূন্য)।

বল হাতে আলো ছড়ানো মেহেদী হাসান মিরাজ ব্যাটিংয়ে ব্যর্থ দ্বিতীয় ইনিংসেও। স্টুয়ার্ট ব্রডের বলে এলবিডব্লিউ হওয়ার আগে এই তরুণ ৯ বলে করেন ১ রান। সাব্বির রহমানের ইশারায় রিভিউ নেন তিনি তবে কাজ হয়নি।

এদিকে হঠাৎ লাফিয়ে উঠা বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে বিদায় নেন মুশফিকুর রহিম। প্যাবিলিয়নে ফেরার আগে ১২৪ বলে ৩৯ রান করেন মুশফিক। অধিনায়কের বিদায়ে ভাঙে ৮৭ রানের জুটি।

দিনের দ্বিতীয় সেশনে ২৮ ওভারে ৯৩ রান যোগ করতে মুমিনুল হক, মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসানের উইকেট হারায় বাংলাদেশ।

আক্রমণে ফিরেই আঘাত হানেন মইন আলি। এই ইংলিশ অফ স্পিনারের বলে জনি বেয়ারস্টোকে ক্যাচ দেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ৩৯ বলে ২৪ রান করে ফেরার সময় বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৪০ রান। স্বাগতিকদের তখন দরকার আরও ১৪৬ রান।

গ্যারেথ ব্যাটির বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন মাহমুদউল্লাহ (৩৬ বলে ১৭)।

আবেদন ছিল ক্যাচের, সাড়া দেননি আম্পায়ার কুমার ধর্মসেনা। রিভিউ নেয় ইংল্যান্ড। রিপ্লেতে দেখা যায় মুমিনুল হকের ব্যাট স্পর্শ করেনি গ্যারেথ ব্যাটির বল। কিন্তু সেটাই আবার কাল হয়ে যায়। ক্যাচ না হলেও এলবিডব্লিউ হয়ে যান ৪৭ বলে ২৭ রান করা মুমিনুল।

দ্বিতীয় উইকেট মুমিনুলের সঙ্গে ৪৬ রানের জুটি গড়েন ইমরুল, যা এই ম্যাচের চার ইনিংসে সর্বোচ্চ।

অফ স্পিন দারুণভাবে সামাল দেওয়া ইমরুল কায়েস ফিরেন আদিল রশিদের লেগ স্পিনে। সুইপ করতে গিয়ে স্লিপে জো রুটকে সহজ ক্যাচ দেন ৬১ বলে ৪৩ রান করা ইমরুল।

তামিম ইকবালের উইকেট হারিয়ে ত্রয়োদশ ওভারেই আসে বাংলাদেশের অর্ধশতক।

আগের বলে রিভিউ নিয়েও তামিম ইকবালকে ফেরাতে পারেনি ইংল্যান্ড। কিন্তু মইন আলির পরের বলেই শর্ট লেগে ক্যাচ দিয়ে বিদায় নেন বাংলাদেশের সেরা উদ্বোধনী ব্যাটসম্যান।

এ সম্পর্কিত আরও