ঢাকা : ২৭ এপ্রিল, ২০১৭, বৃহস্পতিবার, ৫:০৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

৩২ জিবির আইফোন ৭ তুলনামূলকভাবে কচ্ছপগতির

কেউ যদি দামের কারণে আইফোন ৭ এর ৩২ জিবি ভার্সন কিনতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে তার জন্য হতাশাজনক খবর হচ্ছে, ৩২ জিবি স্টোরেজের ভার্সনটি বেশি স্টোরেজের ভার্সনের তুলনায় উল্লেখযোগ্যভাবে ধীরগতির।full_1227294385_1477222603

স্টোরেজ ভেদে আইফোন ৭ এর এই পারফরম্যান্সের পরীক্ষাটি চালিয়েছ জিএসএম অ্যারেনা এবং আনবক্স থেরাপি। এবং এই পার্থক্য শুধু স্টোরেজের ক্ষেত্রেই নয়।

দুইটি পৃথক সাইট কর্তৃক পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, আইফোন ৭ এর ১২৮ জিবি ভার্সনের তুলনায় ৩২ জিবি ভার্সনটির ডাটা রিডিং গতি প্রায় ২০০ এমবিপিএস ধীরগতি সম্পন্ন। বেশি স্টোরেজের ভার্সনটির গতি যেখানে দেখা গেছে ৮৫৬ এমবিপিএস, যেখানে ৩২ জিবি আইফোন ৭ মাত্র ৬৫৬ এমবিপিএস গতিতে সীমাবদ্ধ।

১২৮ জিবি আইফোন ৭ ভার্সনের তুলনায় ৩২ জিবি আইফোন ৭ হ্যান্ডসেটে ছবি এবং অ্যাপস সহ অন্যান্য ডাটা ইন্টারনাল স্টোরেজে সংরক্ষণ ৮ গুণ বেশি ধীরগতির। যেখানে ৩২ জিবির গতি মাত্র ৪২ এমবিপিএস, সেখানে ১২৮ জিবির গতি ৩৪১ এমবিপিএস।

সেলুলার ইনসাইটস জানিয়েছে, তারা আইফোন ৭ প্লাস এর ভিন্ন ভার্সনেও নেটওয়ার্ক কর্মক্ষমতার পার্থক্য রয়েছে। ইউরোপ এবং যুক্তরাজ্যে যে আইফোন ৭ প্লাস রয়েছে, তার সঙ্গে যুক্তরাষ্ট্রের বাজারের আইফোন ৭ প্লাস পরীক্ষা করেছে সাইটটি।

পরীক্ষার ফলাফলে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের বাজারে থাকা এ১৬৬০ এবং এ১৬৬১ মডেলের আইফোন ৭ প্লাসের তুলনায় ইউরোপ এবং যুক্তরাজ্যের বাজারে থাকা এ১৭৭৮ এবং এ১৭৮৪ মডেলগুলোর নেটওয়ার্ক নিম্নমানের। এই পার্থক্যের কারণ ওয়্যারলেস সিগন্যালের জন্য ব্যবহৃত আলাদা আলাদা মডেম চিপ মডেলগুলোতে থাকায়।

ইউরোপ এবং যুক্তরাজ্যের আইফোন ৭ প্লাস মডেলগুলা ইন্টেল মডেম চিপের মাধ্যমে ফোরজি নেটওয়ার্কে সংযুক্ত হয়, অন্যদিকে যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে ব্যবহৃত হয়েছে কোয়ালকমের মডেম।

এ প্রসঙ্গে সেলুলার ইনসাইটের কর্মকর্তা মিলান মিলানোভিচ দ্য গার্ডিয়ান পত্রিকাকে বলেন, ‘সব পরীক্ষায় কোয়ালকম মডেমের আইফোন ৭ প্লাস এর উল্লেখযোগ্য দারুন পারফরম্যান্স দেখা গেছে, ইন্টেল মডেম ব্যবহৃত আইফোন ৭ প্লাস এর তুলনায়।’

এদিকে এ ফলাফল এটাও প্রমাণ করছে যে, মোবাইল নেটওয়ার্ক সিগন্যাল ব্যর্থতা বা ধীর তথ্য গতির জন্য মোবাইল অপারেটর একমাত্র দায়ী নয়, হ্যান্ডসেট নিজেও এর কারণ হতে পারে।

সূত্র: ডেইলি মেইল

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানকে ভয় পাচ্ছে বিদেশি ব্র্যান্ডগুলো

‘মেড ইন বাংলাদেশ’স্লোগানটি এখন সম্মানের। যখনই বাংলাদেশে কোনো পণ্য তৈরি হয়েছে, তখনই ওই পণ্যের বিদেশি …

আপনার-মন্তব্য

Loading...