ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ৬:০০ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

৩২ জিবির আইফোন ৭ তুলনামূলকভাবে কচ্ছপগতির

কেউ যদি দামের কারণে আইফোন ৭ এর ৩২ জিবি ভার্সন কিনতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে তার জন্য হতাশাজনক খবর হচ্ছে, ৩২ জিবি স্টোরেজের ভার্সনটি বেশি স্টোরেজের ভার্সনের তুলনায় উল্লেখযোগ্যভাবে ধীরগতির।full_1227294385_1477222603

স্টোরেজ ভেদে আইফোন ৭ এর এই পারফরম্যান্সের পরীক্ষাটি চালিয়েছ জিএসএম অ্যারেনা এবং আনবক্স থেরাপি। এবং এই পার্থক্য শুধু স্টোরেজের ক্ষেত্রেই নয়।

দুইটি পৃথক সাইট কর্তৃক পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, আইফোন ৭ এর ১২৮ জিবি ভার্সনের তুলনায় ৩২ জিবি ভার্সনটির ডাটা রিডিং গতি প্রায় ২০০ এমবিপিএস ধীরগতি সম্পন্ন। বেশি স্টোরেজের ভার্সনটির গতি যেখানে দেখা গেছে ৮৫৬ এমবিপিএস, যেখানে ৩২ জিবি আইফোন ৭ মাত্র ৬৫৬ এমবিপিএস গতিতে সীমাবদ্ধ।

১২৮ জিবি আইফোন ৭ ভার্সনের তুলনায় ৩২ জিবি আইফোন ৭ হ্যান্ডসেটে ছবি এবং অ্যাপস সহ অন্যান্য ডাটা ইন্টারনাল স্টোরেজে সংরক্ষণ ৮ গুণ বেশি ধীরগতির। যেখানে ৩২ জিবির গতি মাত্র ৪২ এমবিপিএস, সেখানে ১২৮ জিবির গতি ৩৪১ এমবিপিএস।

সেলুলার ইনসাইটস জানিয়েছে, তারা আইফোন ৭ প্লাস এর ভিন্ন ভার্সনেও নেটওয়ার্ক কর্মক্ষমতার পার্থক্য রয়েছে। ইউরোপ এবং যুক্তরাজ্যে যে আইফোন ৭ প্লাস রয়েছে, তার সঙ্গে যুক্তরাষ্ট্রের বাজারের আইফোন ৭ প্লাস পরীক্ষা করেছে সাইটটি।

পরীক্ষার ফলাফলে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের বাজারে থাকা এ১৬৬০ এবং এ১৬৬১ মডেলের আইফোন ৭ প্লাসের তুলনায় ইউরোপ এবং যুক্তরাজ্যের বাজারে থাকা এ১৭৭৮ এবং এ১৭৮৪ মডেলগুলোর নেটওয়ার্ক নিম্নমানের। এই পার্থক্যের কারণ ওয়্যারলেস সিগন্যালের জন্য ব্যবহৃত আলাদা আলাদা মডেম চিপ মডেলগুলোতে থাকায়।

ইউরোপ এবং যুক্তরাজ্যের আইফোন ৭ প্লাস মডেলগুলা ইন্টেল মডেম চিপের মাধ্যমে ফোরজি নেটওয়ার্কে সংযুক্ত হয়, অন্যদিকে যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে ব্যবহৃত হয়েছে কোয়ালকমের মডেম।

এ প্রসঙ্গে সেলুলার ইনসাইটের কর্মকর্তা মিলান মিলানোভিচ দ্য গার্ডিয়ান পত্রিকাকে বলেন, ‘সব পরীক্ষায় কোয়ালকম মডেমের আইফোন ৭ প্লাস এর উল্লেখযোগ্য দারুন পারফরম্যান্স দেখা গেছে, ইন্টেল মডেম ব্যবহৃত আইফোন ৭ প্লাস এর তুলনায়।’

এদিকে এ ফলাফল এটাও প্রমাণ করছে যে, মোবাইল নেটওয়ার্ক সিগন্যাল ব্যর্থতা বা ধীর তথ্য গতির জন্য মোবাইল অপারেটর একমাত্র দায়ী নয়, হ্যান্ডসেট নিজেও এর কারণ হতে পারে।

সূত্র: ডেইলি মেইল

এ সম্পর্কিত আরও

Check Also

রোভিও চালু করছে নতুন গেম কোম্পানি

নতুন আরেকটি গেম নির্মাতা প্রতিষ্ঠান চালু করছে অ্যাংরি বার্ডস সিরিজের নির্মাতা ফিনল্যান্ডের গেম কোম্পানি রোভিও। …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *