ঢাকা : ২৭ মার্চ, ২০১৭, সোমবার, ৮:৪০ অপরাহ্ণ
সর্বশেষ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ইংল্যান্ডকে হারিয়ে প্রথম টেস্ট জিতবে বাংলাদেশ!: বিবিসি

bd-cricস্পোর্টস ডেস্ক : চতুর্থ দিনের সকালবেলা মোটে আঠারো মিনিট খেলেই শেষ হয়ে গেল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। এখনো ১৮ মিনিট কম দুই দিন সময় আছে বাংলাদেশের হাতে ২৮৬ রান করে এই টেস্ট জেতার জন্য।

আর এই ২৮৬ রান করে ফেলার আগেই ইংল্যান্ড দলকে নিয়ে নিতে হবে দশটি উইকেট। দুই দলেরই সামনে অফুরন্ত সময়। ফলে এই টেস্টের যে ফলাফল একটি আসবে, সেটি নিশ্চিত করে বলাই যায়।

কিন্তু কে জিতবে? কাগজের কলমের হিসেবে বাংলাদেশের কোন সুযোগই নেই। আটবার মুখোমুখি হয়ে একবারও তারা জেতেনি ইংল্যান্ডের বিপক্ষে।

দেশের মাটিতে চতুর্থ ইনিংসে বাংলাদেশ এর আগে টেস্ট জিতেছে সর্বোচ্চ ১০১ রান তাড়া করে। সেটি ঘটেছে ২০১৪ সালের নভেম্বর মাসে। প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

আর বিদেশের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে ওয়েস্ট ইন্ডিজে।

এই পরিসংখ্যানের পাশাপাশি, চট্টগ্রামের মাঠ এবার বোলারদের বিশেষ করে স্পিনারদের স্বর্গ।

ডেবুট্যান্ট মেহেদি হাসান প্রথম ইনিংসে ঝুলিতে পোরেন ৬টি উইকেট। পরের ইনিংসে একটি মিলে পুরো ম্যাচে তার উইকেট সাতটি। এই টেস্টে আধিপত্য ছিল বোলারদের, ব্যাটসম্যানদের নয়।

তার উপর ম্যাচের চতুর্থ দিন এসে পিচে ব্যাটসম্যানদের জন্য তেমন কিছু আর অবশিষ্ট নেই।

রানের ধারাবাহিকতা দেখুন, প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৩, তারপর বাংলাদেশ ২৪৮, ইংল্যান্ড আবার ব্যাট করতে ফিরে ২৪০।

বুঝতেই পারছেন, বাংলাদেশের জন্য ২৮৬ করাটা কতটা কঠিন হবে!

পরিসংখ্যান, বাস্তবতা- কোন কিছুই বাংলাদেশের পক্ষে নেই। কিন্তু বিশ্লেষকরা ম্যাচটিকে দেখছেন ভিন্ন দৃষ্টিকোণে।

ইএসপিএন ক্রিকইনফোর সংবাদদাতা মোহাম্মদ ইসাম বিবিসিকে বলছেন, কাগজে কলমে এই ম্যাচ বাংলাদেশের পক্ষে না থাকলেও, ব্যাটসম্যানদের ফর্ম এবং কনফিডেন্স এখন যে অবস্থায় আছে, তাতে তিনি খুবই আশাবাদী বাংলাদেশ এই ম্যাচ বের করে আনতে পারবে।

“তবে যা হওয়ার আজকের মধ্যেই হবে। ম্যাচ পঞ্চম দিনে আর গড়াবে না। কিন্তু যদি গড়ায় তবে তা হবে খুবই ইন্টারেস্টিং”, বলেন ইসাম। চট্টগ্রামের মাঠের প্রেসবক্সে বসে এখন খেলা দেখছেন মোহাম্মদ ইসাম।

তিনি বলছেন, প্রেসবক্সে সাংবাদিকদের মধ্যে অবশ্য এই ম্যাচ নিয়ে খুব একটা উচ্চাশা নেই। তবে কোথায় যেন একটা ফিসফাস আছে, বাংলাদেশ এই ম্যাচে জিতলেও জিততে পারে।

এরই মধ্যে বাংলাদেশ দল ব্যাট করতে নেমে গেছে। দুই দিন সময় আছে তাদের হাতে, ২৮৬ রান সংগ্রহ করে ইংল্যান্ডকে প্রথমবারের মত টেস্টে হারানোর জন্য। সূত্র : বিবিসি

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

সম্মানিত নির্বাচক মহোদয়গন স্বসম্মানে পদত্যাগ করুন

বাংলাদেশ ক্রিকেট ১৬ কোটি মানুষের হৃদয় জুড়ে আছে। প্রচলিত অনেক খেলার মতো ক্রিকেট একটি খেলা …