Mountain View

এবার ১০ টাকা কেজি চালে অনিয়ম ঠেকাতে মাঠে নামছে দুদক

প্রকাশিতঃ অক্টোবর ২৪, ২০১৬ at ১১:০৯ অপরাহ্ণ

duduk

দশ টাকা কেজিতে সরকারের চাল বিক্রি কর্মসূচিতে অনিয়ম, আত্মসাৎ ও দুর্নীতি প্রতিরোধে দেশব্যাপী মনিটরিং করতে মাঠে থাকছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।এ বিষয়ে মনিটরিংসহ যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য সম্প্রতি দুদকের সমন্বিত জেলা কার্যালয়সহ সব স্তরের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটির মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনির চৌধুরী স্বাক্ষরিত চিঠি জেলা পর্যায়ের সব স্তরের কার্যালয়ে পাঠানো হয়েছে।

সূত্র আরও জানায়, জনগণকে সুলভ মূল্যে খাদ্যপণ্য সরবরাহের বিশেষ উদ্যোগ হিসেবে সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র আওতায় হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজিতে চাল বিতরণ করা হচ্ছে।

এসব চাল বিতরণ নিয়ে ব্যাপক অনিয়ম, আত্মসাৎ ও দুর্নীতির খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে। প্রতিষ্ঠানটি মনে করছে, এতে জনকল্যাণমূলক কর্মসূচি যথাযথ বাস্তবায়নে আশঙ্কা দেখা দিয়েছে।

এ অবস্থায় চাল বিক্রির এ কর্মসূচির প্রতি তীক্ষ্ণ দৃষ্টি রাখা দুদকের অপরিহার্য কর্তব্য বলে মনে করে দুদক। এজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানায় দুদক সূত্র।

গত সেপ্টেম্বর থেকে দুঃস্থদের মাঝে ১০ টাকা কেজিতে চাল বিক্রির কর্মসূচি শুরু করে সরকার। দেশের ৫০ লাখ পরিবারকে ৩০ কেজি করে এ চাল দেওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View