Mountain View

বাংলাদেশকে কি তবে হারাতেই মাঠে নেমেছিল আম্পায়ারদ্বয়?

প্রকাশিতঃ অক্টোবর ২৪, ২০১৬ at ১২:৩৩ অপরাহ্ণ

cymera_20161024_111728

চট্রগ্রামের পিচ নিয়ে যতটা আলোচনা তার চেয়ে বেশি আলোচনা সমালোচনা হয়েছে মাঠের দুই আম্পায়ার ধর্মসেনা ক্রিস গাফফানী এবং টিভি আম্পায়ার সুন্দরম রাভি এর সব বির্তকিত সিদ্ধান্ত। এই প্রথম কোন টেস্টে ২৬ টি রিভিউ এর সিদ্ধান্ত এসেছে যার অধিকাংশ মাঠের আম্পায়ার ভুল সিদ্ধান্ত দিয়েছে।

শুধু তাই নয় মাঠের কিছু সিদ্ধান্ত না নিতে পারায় মাঠের আম্পায়ারদ্বয় টিভি আম্পায়ের কাছে সিদ্ধান্তের জন্য আবেদন করেন কিন্তু সেখানেও ভুলের ছড়াছড়ি।

ইংল্যান্ডের মঈন আলীকে একের পর এক ভুল আউটের সিদ্ধান্ত দেন মাঠের আম্পায়াররা।কিন্তু সেই তুলনায় বাংলাদেশের উপর নেমে আসে অকল্পনীয় ভুলের ছড়াছড়ির সব সিদ্ধান্ত।

বাংলাদেশের প্রথম ইনিংসের কথা ধরা যাক যেখানে সাব্বির ক্যাচ তুলে দিলেন ঠিকই।কিন্তু সেটা নিয়ে সন্দেহ থাকায় টিভি আম্পায়ের শরণাপন্ন হন মাঠের দুই আম্পায়ার। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা গেলো যে ক্যাচটি তালুবন্ধি হওয়ার আগেই বল মাটিতে স্পর্শ করে।সেখান টিভি আম্পায়ার নট আউট না দিয়ে আউট দিয়ে দেন।এটা বেনিফিট ডাউট হিসাবে ব্যাটসম্যানদের পক্ষেই যাওয়ার কথা কিন্তু হলো কি।

এছাড়া মেহিদী হাসান মিরাজের আউট নিয়েও সংশয় ছিলো।তার লেগ বিফোরের আউট নিয়ে করা রিভিউতে দেখা যায় সেটা সামান্য স্পর্শ করে স্ট্যাম্পে কিন্তু সেটাও আউট দিয়ে দেয় টিভি আম্পায়ার। গত বিশ্বকাপে মাশরাফিরও এইরকম আউট এর আবেদন নাকচ করে দেয় তখনকার সময় এই টিভি আম্পায়ার।তখন সেটা আউট না হলে এখন কেনো বাংলাদেশের সময় হবে?

আজকের টাইগারদের শেষ ইনিংসের শেষ দুইটি আউট ও ছিল বিতর্কিত। তাইজুলের আউট টা হাল্কা ব্যাটের ছোঁয়া লেগেছিল।কিন্তু হট স্পটে সেটা স্পষ্ট অল্প দেখাতেই টিভি আম্পায়ার আউট ঘোষণা দিয়ে দেয়।

এছাড়া রাব্বির ব্যাটে বল না লাগাতেও ক্যাচ আউট দেন আম্পায়াররা।

আর হ্যা এই টিভি আম্পায়ার সুন্দরম রাভি টি-টুয়েন্টিতে তাসকিন-সানিকে অবৈধ বোলিং এর দায়ে নিষিদ্ধ করার পায়তারা করেন।

তাই বলা চলে এদের কাছ থেকে সব সময় অন্যায্য সিদ্ধান্ত আসবেই।

এ সম্পর্কিত আরও

Mountain View