Mountain View

আবারও টাটার হাল ধরলেন রতন টাটা

প্রকাশিতঃ অক্টোবর ২৫, ২০১৬ at ৭:৩৫ অপরাহ্ণ

আবারও ভারতভিত্তিক কর্পোরেটগোষ্ঠী টাটার চেয়ারম্যানের পদে আসলেন রতন টাটা। টাটা গ্রুপের মালিকানাধীন সংস্থা টাটা সন্স-এর বোর্ড আকস্মিকভাবেই সাইরাস মিস্ত্রিকে সরিয়ে অন্তর্বর্তী চেয়ারম্যান হিসেবে ফিরিয়ে আনলো প্রায় ৭৯ বছর বয়সী রতন নাভাল টাটাকে। full_99255805_1477398850

২০১২ সালে সাইরাস চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে পর্যন্ত রতন টাটাই ছিলেন টাটা গ্রুপের চেয়ারম্যান।

সোমবার পরিচালনা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। টাটা সন্স ও টাটা গ্রুপের বৃহত্তর স্বার্থের কথা ভেবেই এই পরিবর্তন নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

দায়িত্ব নেওয়ার পর কর্মীদের লেখা এক চিঠিতে টাটা জানিয়েছেন, টাটাগোষ্ঠীর স্থিতিশীলতার কথা মাথায় রেখেই বৃহত্তর স্বার্থে এই দায়িত্ব নিতে রাজি হয়েছেন তিনি। সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও চিঠি দিয়ে এই পট-পরিবর্তনের কথা জানিয়েছেন রতন টাটা।

চেয়ারম্যান পদে পুনরায় আসীন হয়েই রতন টাটাসহ পাঁচ সদস্যের একটি কমিটিও গঠিত হয়েছে পরবর্তী নেতৃত্ব নির্বাচনের জন্য। কমিটির বাকিরা হলেন– টিভিএসের প্রধান বেণু শ্রীনিবাসন, বেন ক্যাপিটালের ডিরেক্টর অমিত চন্দ্র, আমেরিকায় প্রাক্তন ভারতীয় রাষ্ট্রদূত রণেন সেন ও উপদেষ্টা কুমার ভট্টাচার্য। তাদের দায়িত্ব চার মাসের মধ্যে নতুন চেয়ারম্যান খুঁজে বের করা। সেই দৌড়ে রয়েছেন – পেপসির কর্ণধার ইন্দ্র নুয়ি, ভোডাফোনের প্রাক্তন সিইও অরুণ সারিন, টিসিএস-কর্তা এন চন্দ্রশেখরন, টাটা ইন্টারন্যাশনালের কর্ণধার তথা রতন টাটার সৎভাই নোয়েল টাটা প্রমুখ।

জাগুয়ার ল্যান্ড রোভার, টেটলি চা, টাটা মোটরস, টাটা পাওয়ারসহ শতাধিক কোম্পানির মালিকানা রয়েছে টাটা সন্স-এর হাতে।

২১ বছর চেয়ারম্যানের পদে আসীন থাকার পর ২০১২ সালে সাইরাস মিস্ত্রি চেয়ারম্যান নির্বাচিত হন। সাইরাসই ছিলেন ৭০ বছরের মধ্যে টাটা পরিবারের বাইরে নিযুক্ত কোনও চেয়ারম্যান। ১৫০ বছর বয়সী এই শিল্পগোষ্ঠীর ষষ্ঠ চেয়ারম্যান ছিলেন সাইরাস।

সূত্র: বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

এ সম্পর্কিত আরও

Mountain View